‘নিজেকেই নিজের জায়গা করে নিতে হয়েছে’

মৌ বলেন, ‘গোলমাল নাটকে ঢাকাইয়া পরিবারের মেয়ের চরিত্রে অভিনয় করছি। ঢাকাইয়া ভাষা ভয়ংকর কঠিন। তারপরও চেষ্টা করছি।’
তাহমিনা সুলতানা মৌ
তাহমিনা সুলতানা মৌ। ছবি: সংগৃহীত

তাহমিনা সুলতানা মৌ শোবিজে পথচলা শুরু করেন আফজাল হোসেনের পরিচালনায় একটি বিজ্ঞাপনের মডেল হিসেবে। তারপর এক এক করে অনেকগুলো মডেলিং করেন। একসময় অভিনয়েও নাম লেখান। ২০ বছর ধরে অভিনয় করছেন নাটকে। ক্যারিয়ারের এত বছরে অনেক নাটক করেছেন, পেয়েছেন দর্শকদের ভালোবাসা।

বর্তমানে তার অভিনীত দুটি ধারাবাহিক নাটক প্রচারিত হচ্ছে। নাটক দুটি হচ্ছে কায়সার আহমেদ পরিচালিত গোলমাল এবং সঞ্জীব সরকার পরিচালিত চিটার অ্যান্ড জেন্টলম্যান।

মৌ বলেন, 'গোলমাল নাটকে ঢাকাইয়া পরিবারের মেয়ের চরিত্রে অভিনয় করছি। ঢাকাইয়া ভাষা ভয়ংকর কঠিন। তারপরও চেষ্টা করছি। এ ছাড়া চিটার অ্যান্ড জেন্টলম্যান নাটকে একজন চা দোকানদারের চরিত্রে অভিনয় করছি। এটি একটু কমেডি ঘরানার নাটক।'

শুরুতে মঞ্চ নাটকেও অভিনয় করেছেন। নাটকের দল সুবচনের সঙ্গে জড়িত ছিলেন একটা সময়। এই দলের হয়ে তীর্থংকর নাটকসহ আরও কয়েকটি নাটকে মঞ্চে নিয়মিত ছিলেন। এরপর বটতলার সঙ্গে যুক্ত হন। বটতলার হয়ে মঞ্চে অভিনয় করেছেন খনা নাটকে।

তাহমিনা সুলতানা মৌ
তাহমিনা সুলতানা মৌ। ছবি: সংগৃহীত

মৌ বলেন, 'মঞ্চে বিরতির পর এ বছর ফিরব। ফেরার তাড়া কাজ করছে।'

২০ বছরের অভিনয় জীবনে প্রচুর নাটক করলেও এখন পর্যন্ত কোনো সিনেমায় অভিনয় করেননি তিনি। তবে লাবণী নামে একটি মাত্র ওয়েব ফিল্মে অভিনয় করেছেন।

মৌ বলেন, 'ওটিটিতে কাজ করার ইচ্ছে আছে। সিনেমাও করতে চাই, তবে গল্প ও চরিত্র পছন্দ হতে হবে।'

মৌয়ের বাবা মঞ্চ নাটকে জড়িত ছিলেন। তার বড় বোন শাবনাজ ঢাকাই সিনেমার এক সময়ের সাড়া জাগানো নায়িকা।

তিনি বলেন, 'বাবাকে দেখে অভিনয় করার স্বপ্ন দেখি। তারপর আমার স্বপ্ন পূরণ হয়।'

শোবিজে আসার গল্প জানতে চাইলে তিনি বলেন, 'মডেলিং করার জন্য আফজাল হোসেনের অফিসে ছবি জমা দিয়েছিলাম। সেখান থেকে ডাক পাই একদিন। এভাবেই মডেলিং করি। শুরুতে অনেকগুলো পণ্যের মডেল হয়েছি।'

তাহমিনা সুলতানা মৌ
তাহমিনা সুলতানা মৌ। ছবি: সংগৃহীত

মৌয়ের ভগ্নিপতি নায়ক নাঈম। নাঈম কাঁচঘর নামে একটি দীর্ঘ ধারাবাহিক নাটক পরিচালনা করেন বেশ আগে। সেই নাটকেও তিনি অভিনয় করেছিলেন।

অসংখ্য নাটকে অভিনয় করলেও ক্যারিয়ারে টার্নিং পয়েন্ট হিসেবে কাজ করেছে মোহাম্মদ মোস্তফা কামাল রাজের মাইক, তারিক আনাম খানের গুলশান এভিনিউ এবং সালাউদ্দিন লাভলুর সোনার পাখি রূপার পাখি।

মৌ বলেন, 'মাইক নাটকটি একটি ধারাবাহিক। এই নাটকটি আমাকে বেশ পরিচিতি এনে দিয়েছে। তা ছাড়া গুলশান এভিনিউ একটি ডেইলি সোপ ছিল, ওটাও আমাকে বেশ পরিচিতি এনে দেয়। এ ছাড়া লাভলু ভাইয়ের সোনার পাথি রূপার পাখিও টার্নিং পয়েন্ট হিসেবে কাজ করে।'

অভিনয় করতে এসে প্রাপ্তি কী জানতে চাইলে মৌ বলেন, 'অভিনয় ক্যারিয়ারের পুরোটাই প্রাপ্তি। নিজেকেই নিজের জায়গা করে নিতে হয়েছে। শুরুর দিকে স্ট্রাগল করতে হয়েছে। দর্শকদের ভালোবাসা নিয়ে অভিনয় করে যাচ্ছি।'

Comments