গাজী মাজহারুল আনোয়ারের বইয়ের মোড়ক উন্মোচন

গাজী মাজহারুল আনোয়ারের লেখা ‘অল্প কথার গল্প গান’ বইয়ের চতুর্থ খণ্ড প্রকাশিত হয়েছে।
কিংবদন্তি গীতিকার, চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক গাজী মাজহারুল আনোয়ার। স্টার ফাইল ছবি
কিংবদন্তি গীতিকার, চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক গাজী মাজহারুল আনোয়ার। স্টার ফাইল ছবি

অসংখ্য কালজয়ী গানের গীতিকার গাজী মাজহারুল আনোয়ার। আজ এই কিংবদন্তি গীতিকবির জন্মদিন। বেঁচে থাকলে ৮১ বছরে পা রাখতেন তিনি।

১৯৪৩ সালের ২২ ফেব্রুয়ারি কুমিল্লার দাউদকান্দি উপজেলার তালেশ্বর গ্রামে গাজী মাজহারুল আনোয়ারের জন্ম। ৬০ বছরের সংগীত জীবনে ২০ হাজারের বেশি গান লিখেছেন তিনি।

গাজী মাজহারুল আনোয়ার প্রায় ৪১টি চলচ্চিত্র পরিচালনা ও প্রযোজনা করেছেন। বাংলাদেশ টেলিভিশনের জন্মলগ্ন থেকেই গান লিখছেন সেখানে। বিবিসির জরিপে সর্বকালের সর্বশ্রেষ্ঠ ২০টি বাংলা গানের তালিকায় তার লেখা গান আছে ৩টি।

ছবি: সংগৃহীত

স্বাধীনতাযুদ্ধে বিশেষ অবদানের জন্য রাষ্ট্রপতি স্বর্ণপদক পেয়েছেন। ৫ বার পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। এ ছাড়া, ২০২১ সালে শ্রেষ্ঠ গীতিকার হিসেবে 'যৈবতী কন্যার মন' সিনেমার গানের জন্য সেরা গীতিকার হিসেবে পুরস্কার পান। শিল্পে অসামান্য অবদানের জন্য ২০০২ সালে তাকে একুশে পদকে ভূষিত করা হয়। ২০২১ সালে স্বাধীনতা পুরস্কারে ভূষিত হয়েছেন তিনি।

গাজী মাজহারুল আনোয়ারের কালজয়ী গানের তালিকায় আছে- জয় বাংলা বাংলার জয়, আছেন আমার মোক্তার, এক তারা তুই দেশের কথা, গানের কথায় স্বরলিপি লিখে, শুধু গান গেয়ে পরিচয়, এই মন তোমাকে দিলাম, ইশারায় শীষ দিয়ে, চোখের নজর এমনি কইরা, এই মন তোমাকে দিলাম, চলে আমার সাইকেল হাওয়ার বেগে ইত্যাদি।

গাজী মাজহারুল আনোয়ারের লেখা 'অল্প কথার গল্প গান' বইয়ের চতুর্থ খণ্ড প্রকাশিত হয়েছে। গানের নেপথ্যের গল্প নিয়ে লিখিত বইটি প্রকাশ করেছে ভাষাচিত্র প্রকাশনী।

সম্প্রতি ঢাকার শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে বইটি প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। অনুষ্ঠানে গীতিকারের সহধর্মিনী জোহরা গাজীর লেখা 'আগুনের সাথে বসবাস' বইয়েরও মোড়ক উন্মোচন করেন অতিথিরা।

নতুন বইয়ে আগের তিন খণ্ডের মতো রয়েছে গাজী মাজহারুল আনোয়ারের বিভিন্ন গানের কথা। একইসঙ্গে আছে কালজয়ী ও বিভিন্ন গান রচনার প্রেক্ষাপট।

প্রকাশনা উৎসবে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগীত শিল্পী সৈয়দ আব্দুল হাদী, খুরশীদ আলম, শেখ সাদি খান, অভিনেতা এবং সংসদ সদস্য ফেরদৌস, লতিফা চৌধুরী,  শফি আহমেদ চৌধুরী, সত্য সাহার সহধর্মিনী রমলা সাহা, সংগীতশিল্পী সামিনা চৌধুরী, ফাহমিদা নবী, শুভ্র দেব, মনির খান, আলম আরা মিনু, আঁখি আলমগীর, কোনাল, মুহিন, সংগীত পরিচালক ইমন সাহা, শওকত আলী ইমন, অভিনেতা শহিদুল আলম সাচ্চুসহ আরও অনেকেই।

অনুষ্ঠানে উপস্থিত অতিথিদের উত্তরীয় পরিয়ে দেন গাজী মাজহারুল আনোয়ারের কন্যা সংগীতশিল্পী দিঠি আনোয়ার এবং পুত্র সরফরাজ আনোয়ার উপল। আমন্ত্রিত অতিথিদের শুভেচ্ছা বক্তব্যের পর বই দুটির মোড়ক উন্মোচন করা হয়।

Comments