তথাকথিত ভিউ হওয়ার জন্য নাটক করতে চাই না: মীর সাব্বির

দ্য ডেইলি স্টারের সঙ্গে কথা বলেছেন মীর সাব্বির।
মীর সাব্বির। ছবি: সংগৃহীত

অভিনেতা মীর সাব্বির ২৫ বছর ধরে অভিনয় করছেন। দীর্ঘ ক্যারিয়ারে পেয়েছেন তুমুল দর্শকপ্রিয়তা। এখনও অভিনয়ে সরব তিনি। নাট্যপরিচালক হিসেবেও সমাদৃত হয়েছেন। জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। 

এবারের ঈদের জন্য দুটি নাটক পরিচালনা করছেন। আরও বেশ কয়েকজন পরিচালকের নাটকেও দেখা যাবে এই ঈদে।

দ্য ডেইলি স্টারের সঙ্গে কথা বলেছেন মীর সাব্বির।

২৫ বছরের অভিনয় ক্যারিয়ারে আপনার অর্জন কী বলে মনে করেন?

মীর সাব্বির: অনেক অর্জন। অসংখ্য নাটকে অভিনয় করেছি এত বছরের অভিনয় জীবনে। দর্শকদের ভালোবাসা পেয়েছি প্রবলভাবে। এখনও পাচ্ছি। হাঁটে-মাঠে, ঘাটে, বিমানে, প্রত্যন্ত অঞ্চলে যেখানেই যাই মানুষের ভালোবাসা পাই। মানুষ ভালোবাসে, জড়িয়ে ধরে, সম্মান করে। অন্য পেশায় থাকলে কী হতো জানি না। একজন শিল্পী বলেই এতো ভালোবাসা পাই। ২৫ বছরের পথচলায় এসবই বিরাট অর্জন। তা ছাড়া, ২৫ বছরের ক্যারিয়ারে অনেক গুণী লেখক-শিল্পী-ভালো মানুষের সান্নিধ্য পেয়েছি। এটা আমার শিল্পী জীবনকে সমৃদ্ধ করেছে।

 

শোবিজে কতটা সংগ্রাম করতে হয়েছে এতদূর আসার জন্য?

মীর সাব্বির: সংগ্রাম থেমে নেই। সংগ্রাম চলমান। শুরুতে এক ধরনের সংগ্রাম ছিল, এখন আরেক ধরনের। আমি হচ্ছি পেশাদার অভিনেতা। অভিনয় ও নাটক পরিচালনার বাইরে আর কিছু করিনি। আর কিছু করার সুযোগ তৈরি করিনি। এখানেই সব ভালোবাসা ও শ্রম দিয়েছি। একজন পেশাদার অভিনেতার সংগ্রাম মৃত্যু পর্যন্ত অব্যাহত থাকে। শূন্য জায়গা থেকে চর্চা করতে করতে একটা জায়গায় দাঁড়িয়েছি। ভালো কাজের জন্য সংগ্রাম কখনো শেষ হয় না।

আপনি তো চলচ্চিত্র নায়ক হিসেবেও জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন।

মীর সাব্বির: এটাও আমার জীবনের বড় অর্জন। রাত জাগা ফুল নামের একটি চলচ্চিত্র পরিচালনা করেছি আমি। সেখানে অভিনয়ও করেছি। দেশ-বিদেশে সিনেমাটি ব্যাপক প্রশংসা পেয়েছে। আর এই সিনেমার জন্যই জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছি।

এই সময়ে এসে প্রতিযোগিতা কতটা দেখছেন?

মীর সাব্বির: এখন প্রতিযোগিতা নাটকের সঙ্গে নাটকের নয়, এখন সময়ের সঙ্গে প্রতিযোগিতা। সময়ের চাহিদা কী? সময় কী চাইছে? সেভাবেই আমাদের প্রতিযোগিতা করতে হচ্ছে। একটা সময় ছিল বিটিভির সামনে আমরা বসে থাকতাম। বিটিভির নাটক কিংবা অনুষ্ঠানের জন্য অপেক্ষা করতে হতো। এখন অনেক টিভি চ্যানেল। তা ছাড়া আছে ইউটিউব। ইউটিউব বেইজড নাটকও অনেক হচ্ছে।

অসংখ্য নাটকে নানা রকম চরিত্রে অভিনয় করেছেন। এখন এসে চাওয়া কী?

মীর সাব্বির: বয়স, অভিজ্ঞতা অনুযায়ী চরিত্র করতে চাই, যা আমাকে মানাবে। যে চরিত্র আমাকে দিয়ে হবে তেমন গল্প চাই, তেমন চরিত্র চাই। সব ধরনের কাজ করতে চাই না। তথাকথিত ভিউ হওয়ার জন্য নাটক করতে চাই না। ভিউ আমিও চাই, কিন্ত ভালো নাটক দিয়ে। যে চরিত্রের জন্য দর্শকরা আমাকে দীর্ঘদিন মনে রাখবে। কাজেই সব ধরনের চরিত্রে এখন নিজেকে চাই না।

এবারের ঈদের জন্য কী কী নাটক করছেন?

মীর সাব্বির: এবারের ঈদের জন্য দুটো নাটক পরিচালনা করব। একটি অলরেডি পরিচালনা করেছি। আরেকটি করব। দুটো নাটকের একটিতে দর্শকরা আমাকে দেখবেন। তা ছাড়া অন্য পরিচালকদের নাটকে অভিনয় করছি, যা ঈদে প্রচারিত হবে। হানিফ সংকেতের পরিচালনায় একটি ঈদের নাটক করেছি। তবে অন্য ঈদের চেয়ে  এবার নাটক একটু কম করছি ।

Comments

The Daily Star  | English

Our civil society needs to do more to challenge power structures

Over the last year, human rights defenders, demonstrators, and dissenters have been met with harassment, physical aggression, detainment, and maltreatment by the authorities.

8h ago