‘নতুন করে মঞ্চে ফেরার অনুভূতি ভীষণ আনন্দের’

দীর্ঘ বিরতির পর নতুন একটি মঞ্চ নাটকে অভিনয় করতে যাচ্ছেন বরেণ্য অভিনেতা আসাদুজ্জামান নূর। নাটকের নাম ‘রিমান্ড’। এই নাটকে একজন লেখকের চরিত্রে অভিনয় করবেন তিনি।
আসাদুজ্জামান নূর। ছবি: শেখ মেহেদী মোর্শেদ/স্টার

দীর্ঘ বিরতির পর নতুন একটি মঞ্চ নাটকে অভিনয় করতে যাচ্ছেন বরেণ্য অভিনেতা আসাদুজ্জামান নূর। নাটকের নাম 'রিমান্ড'। এই নাটকে একজন লেখকের চরিত্রে অভিনয় করবেন তিনি।

আগামী ২২ জানুয়ারি বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে 'রিমান্ড' মঞ্চায়ন হবে। এর নির্দেশনা দিচ্ছেন শুভাশিস সিনহা।

আগামী ২১ জানুয়ারি শিল্পকলা একাডেমিতে শুরু হতে যাচ্ছে প্রয়াত খ্যাতিমান অভিনেতা আলী যাকের স্মরণে 'আলী যাকের নতুনের উৎসব'। ৬ দিনব্যাপী এই উৎসব চলবে।

দীর্ঘ বিরতির পর নতুন করে মঞ্চে অভিনয় প্রসঙ্গে আসাদুজ্জামান নূর আজ রোববার সকালে দ্য ডেইলি স্টারকে বলেন, 'মঞ্চই আমার সত্যিকারের ভালোবাসার জায়গা। মঞ্চকে ভালোবেসে দীর্ঘকাল কাটিয়ে দিলাম। নতুন করে নতুন নাটক নিয়ে মঞ্চে ফিরছি, এ জন্য খুব ভালো লাগছে।'

আসাদুজ্জামান নূর আরও বলেন, 'মঞ্চে, টেলিভিশনে, সিনেমায় নানারকম চরিত্রে অভিনয় করেছি। "রিমান্ড" নাটকে অভিনয় করছি একজন লেখকের চরিত্রে। নতুনত্ব আছে চরিত্রের মধ্যে। নতুন করে মঞ্চে ফেরার সত্যি আনন্দের।'

২ বছর আগে 'রিমান্ড' নাটকে অভিনয়ের জন্য স্ক্রিপ্ট হাতে পান আসাদুজ্জামান নূর। গল্পটি পছন্দ করেন তিনি। এবার তার বাস্তবায়ন হতে চলেছে মঞ্চে।

নাটকটির নাট্যকার ও নির্দেশক শুভাশিস সিনহা বলেন, '২ বছর আগে যখন স্ক্রিপ্টটি আসাদুজ্জামান নূর ভাইয়ের হাতে দিয়েছিলাম, তখন তিনি ভীষণ আনন্দের সঙ্গে গ্রহণ করেছিলেন। একটি সময়কে ধরা হয়েছে "রিমান্ড" নাটকে। একজন লেখকের রিমান্ডের মধ্য দিয়ে অনেক কিছু ফুটে উঠেছে এই নাটকে।'

নাটকে একজন লেখককে রিমান্ডে নেওয়া হয়। তাকে জেরা করা শুরু করেন এক পুলিশ কর্মকর্তা। এভাবেই গল্প এগিয়ে যাবে।

আসাদুজ্জামান নূর সর্বশেষ অভিনয় করেন 'কালো জলের কাব্য' নাটকে। এটি নাগরিক নাট্য সম্প্রদায়ের নাটক। পান্থ শাহরিয়ার নাটকটি রচনা ও পরিচালনা করেন।

Comments