‘আলী যাকের নতুনের উৎসব’ শুরু, ৪ গুণী শিল্পীকে সম্মাননা

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে উদ্বোধন হয়ে গেল ‘আলী যাকের নতুনের উৎসব’। প্রদীপ জ্বালিয়ে, রবীন্দ্র সংগীত পরিবেশন করে গতকাল রাতে ৬ দিনব্যাপী এই উৎসব উদ্বোধন করেন স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী ফেরদৌসী মজুমদার।
অনুষ্ঠানে ৪ জন গুণীকে সম্মাননা প্রদান করা হয়। ছবি: শেখ মেহেদী মোর্শেদ

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে উদ্বোধন হয়ে গেল 'আলী যাকের নতুনের উৎসব'। প্রদীপ জ্বালিয়ে, রবীন্দ্র সংগীত পরিবেশন করে গতকাল রাতে ৬ দিনব্যাপী এই উৎসব উদ্বোধন করেন স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী ফেরদৌসী মজুমদার।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। সভাপতিত্ব করেন আসাদুজ্জামান নূর। বিশেষ অতিথি ছিলেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। অনুষ্ঠান উদযাপনের আহ্বায়ক সারা যাকের।

পুরো অনুষ্ঠানটি উপস্থাপনা করেন অভিনেত্রী ও নির্মাতা নিমা রহমান।

রবীন্দ্রনাথের গান দিয়ে মূল অনুষ্ঠান শুরু হয়। এরপর আগুণের পরশমণি গানের সঙ্গে নাচ পরিবেশন করেন একদল নৃত্যশিল্পী।

প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, আলী যাকেরকে স্মরণ করে আজকের এই আয়োজন শুরু হলো। নাটকের জগতে তার বিরাট অবদান। তার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাই। তিনি বেঁচে থাকবেন বহু বছর।

লিয়াকত আলী লাকী বলেন, আলী যাকেরের অভিনয় মুগ্ধ হয়ে দেখতাম। অনেক পরে এসে তার সঙ্গে আমার হৃদ্যতা বাড়ে। অনেক গুণী মানুষ ছিলেন তিনি।

আহ্বায়ক সারা যাকের বলেন, নাটকের মানুষ ছিলেন আলী যাকের। তার ধ্যানে জ্ঞানে ছিল নাটক। মঞ্চকে ভালোবাসতেন খুব। আজ তিনি নেই। তার শূন্যতা অনুভব করছি। তার স্মরণে আজকের অনুষ্ঠানটি করতে পেরে ভীষণ ভালো লাগছে। এটি আরও ২ বছর করার ইচ্ছে আছে।

সভাপতির বক্তব্যে আসাদুজ্জামান নূর বলেন, আলী যাকেরের হাত ধরে আমার অভিনয় জীবন শুরু। তার সঙ্গে আমার সম্পর্ক বহু বছরের। তার কথা ভুলতে পারব না।

ফেরদৌসী মজুমদার বলেন, সহশিল্পী হিসেবে আলী যাকের ছিলেন অসাধারণ। তাকে পেলে অভিনয় করা হত দারুণভাবে। অভিনয়কে এতটা ভালোবাসতেন যা বলে শেষ করতে পারব না। একবার বিদেশে যাব একটি অনুষ্ঠানে, তিনি বললেন, ফেরদৌসী আপনি বিদেশে যাবেন নাটকটি কে করবে? ওই কথা শুনে আমি বিদেশ যাওয়া বাদ দিই।

বক্তব্য শেষে ৪ জন গুণীকে সম্মাননা প্রদান করা হয়। মামুনুর রশীদকে দেওয়া হয় সৈয়দ শামসুল হক সম্মাননা। মাসুদ আলী খানকে দেওয়া হয় খালেদ খান সম্মাননা। নাসির উদ্দিন ইউসুফকে দেওয়া হয় আলী যাকের সম্মাননা। জিয়া হায়দার সম্মাননা পান সৈয়দ জামিল আহমেদ। তাদেরকে উওরীয়, ক্রেস্ট ও নগদ অর্থ প্রদান করা হয়।

সম্মাননা পেয়ে অনুভূতি জানাতে গিয়ে মামুনুর রশীদ বলেন, আলী যাকেরের অভিনয় জীবন শুরু হয়েছিল আমার নাটকের দল আরণ্যকের কবর নাটক দিয়ে। আজ সম্মাননা পেয়ে আমি আপ্লুত।

আলী যাকের নতুনের উৎসব শেষ হবে ২৬ জানুয়ারি।

Comments