যাত্রাশিল্পী গৌরাঙ্গ আদিত্য মারা গেছেন 

যাত্রাশিল্পী গৌরাঙ্গ আদিত্য (৯৫) মারা গেছেন। গতকাল বৃহস্পতিবার দুপুরে তিনি মারা যান। দীর্ঘদিন ধরে তিনি পক্ষাঘাতগ্রস্ত ছিলেন।
গৌরাঙ্গ আদিত্য। ছবি: সংগৃহীত

যাত্রাশিল্পী গৌরাঙ্গ আদিত্য (৯৫) মারা গেছেন। গতকাল বৃহস্পতিবার দুপুরে তিনি মারা যান। দীর্ঘদিন ধরে তিনি পক্ষাঘাতগ্রস্ত ছিলেন।

তার ছেলে বিশ্বজিৎ আদিত্য দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন।

ভাটি বাংলার বিবেকখ্যাত গৌরাঙ্গ আদিত্য নেত্রকোণার মোহনগঞ্জ উপজেলার দেওথান গ্রামের বাসিন্দা ছিলেন।

গৌরাঙ্গ আদিত্য ১৯৩৩ সালে জন্মগ্রহণ করেন। তার বাবা রমেশ চন্দ্র শীল এবং মা ঊষা রানী ছিলেন সংস্কৃতি অনুরাগী। বাবার কাছেই সঙ্গীতে হাতেখড়ি গৌরাঙ্গ আদিত্যের। 

পরে ওস্তাদ বীরেন্দ্র চন্দ্র গোস্বামী, ওস্তাদ বিজয় কৃষ্ণ ভট্টাচার্য এবং ওস্তাদ গোপাল দত্তের কাছে উচ্চাঙ্গ সঙ্গীতে বিশেষ প্রশিক্ষণ নেন তিনি। 

কিশোর বয়সে কৃষ্ণলীলায় নদের নিমাই চরিত্রে অভিনয়ের মধ্য দিয়ে তার যাত্রাজীবন শুরু। 

পূর্ব পাকিস্তান ও বাংলাদেশ আমলে তিনি নবরঞ্জন অপেরা, বুলবুল অপেরা, গণেশ অপেরা, বাবুল অপেরা, চারণিক নাট্যগোষ্ঠী, কৃষ্ণকলি অপেরা, বঙ্গশ্রী অপেরায় শতাধিক যাত্রাপালায় বিবেকের অভিনয় করে গৌরাঙ্গ আদিত্য জীবন্ত কিংবদন্তি হয়ে উঠেছিলেন ।

শিল্প সাধনার স্বীকৃতিস্বরূপ বহু সম্মাননা ও পুরস্কারে ভূষিত হয়েছেন তিনি। এর মধ্যে রবীন্দ্রসঙ্গীত বিশারদ শৈলজারঞ্জন স্মৃতি পুরস্কার, নেত্রকোণার মহুয়া নাট্যগোষ্ঠীর সপ্তম নাট্যোৎসবে সংবর্ধনা, ময়মনসিংহের দৈনিক স্বদেশ সংবাদ তাকে 'মুকুটহীন সম্রাট' হিসেবে আখ্যায়িত করে।

২০০৭ সালে বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত বিবেক গানের আসরে তিনি সংবর্ধিত হন।

Comments