বৃহস্পতিবার থেকে মঞ্চে ‘সখী রঙ্গমালা’

শিক্ষার্থীদের জন্য টিকেটে থাকছে ৫০ শতাংশ ছাড়।
‘সখী রঙ্গমালা’ নাটকের দৃশ্য। ছবি: সংগৃহীত

আগামীকাল থেকে মঞ্চে আসছে নন্দিত নাট্য সংগঠন 'বটতলা'র ১৭তম প্রযোজনা 'সখী রঙ্গমালা'।

আগামী ২ নভেম্বর সন্ধ্যা ৭টায়, ৩ ও ৪ নভেম্বর বিকেল সাড়ে ৪টা ও সন্ধ্যা ৭টায় বেইলি রোডের নীলিমা ইব্রাহিম মিলনায়তনে নাটকটির টানা ৫ প্রদর্শনী চলবে।

নাগরিক নাট্য সম্প্রদায় ও মঙ্গলদীপ ফাউন্ডেশন প্রণোদিত এই নাটকটি প্রথম মঞ্চে আসে গত ২৪ জানুয়ারিতে 'আলী যাকের নতুনের উৎসব' এ।

গণমাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বটতলা নাটকে সব সময় মানুষের এবং সর্বপ্রাণের অধিকারের কথা বলে। বটতলার সকলে বিশ্বাস করে ভালোবাসাই বেঁচে থাকার শক্তি। সে ভালোবাসা মানুষে-মানুষে, মানুষে- প্রকৃতিতে। ভালোবাসা বা প্রেমের যে কোন গন্ডি নেই, একে যে বাঁধা যায়না কোন বিশেষ ছকে, তথাকথিত শত্রুর জন্যও যে মন ব্যাকুল হয়, তাকেও যে আঁকড়ে ধরে একটি গোটা জীবন পার করা যায়, তাকে কামনা করা যায়, হিংসা নয় বরং ভালোবাসায়ই যে কেবল মুক্তি আনে- তেমন এক দর্শন নিয়ে, নারী পুরুষের বা ক্ষমতার রাজনীতির বাইরে দাঁড়িয়ে ভিন্ন রাজনীতিও যে জীবনের জন্য মুখ্য হয়ে উঠতে পারে 'সখী রঙ্গমালা' তেমনই এক আভাস দিয়ে যাবে দর্শকের মনে। 

সখী রঙ্গমালার আখ্যানের শেকড় বোনা আছে নোয়াখালী অঞ্চলের কিংবদন্তী 'চৌধুরীর লড়াই' এ। প্রজন্মান্তরে বহু লোকশ্রুত ও নন্দিত এই লোকজ আখ্যান নয়া ভাষ্য পেল শাহীন আখতার এর উপন্যাস সখী রঙ্গমালা-তে। আর বটতলায় এই উপন্যাসের মঞ্চভ্রমণের পরিসর রচনায় 'সখী রঙ্গমালা' উপন্যাসের নাট্যরূপ দিয়েছেন সামিনা লুৎফা নিত্রা ও সৌম্য সরকার। নাটকটির নির্দেশনা দিয়েছেন মোহাম্মদ আলী হায়দার। এই পাঁচ প্রদর্শনীর টিকেট পাওয়া যাচ্ছে https://bottala.com/ticket/ এ। শিক্ষার্থীদের জন্য টিকেটে থাকছে ৫০ শতাংশ ছাড়।

Comments