‘ঢাকা ৮৬’ র নায়িকা রঞ্জিতা বললেন, ‘আমি বাঁচতে চাই’

‘পাথরের পৃথিবীতে কাঁচের হৃদয়’—গানটির কথা অনেকের মনে আছে হয়তো। সাড়া জাগানো এই গানটি ছিল ‘ঢাকা ৮৬’ সিনেমার। এ সিনেমায় নায়িকা ছিলেন রঞ্জিতা।
রঞ্জিতা
রঞ্জিতা। ছবি: সংগৃহীত

'পাথরের পৃথিবীতে কাঁচের হৃদয়'—গানটির কথা অনেকের মনে আছে হয়তো। সাড়া জাগানো এই গানটি ছিল 'ঢাকা ৮৬' সিনেমার। এ সিনেমায় নায়িকা ছিলেন রঞ্জিতা।

নায়করাজ রাজ্জাক পরিচালিত এ সিনেমায় বাপ্পারাজের বিপরীতে নায়িকা ছিলেন তিনি।

রাজ্জাক পরিচালিত 'রাজা মিস্ত্রী' ও 'জ্বিনের বাদশা' সিনেমাতেও অভিনয় করেছিলেন রঞ্জিতা। অভিনয় ক্যারিয়ারে ২৯টি সিনেমায় নায়িকা হিসেবে দেখা গেছে তাকে।

এ ছাড়াও, ১৮টি সিনেমা প্রযোজনা করেছিলেন রঞ্জিতা। তার প্রযোজিত সিনেমার মধ্যে রয়েছে—'কুংফু কন্যা', 'মরণ লড়াই', 'ক্যারাটি মাস্টার' ও 'প্রেমিক রংবাজ'।

তার অভিনীত সবশেষ মুক্তিপ্রাপ্ত সিনেমা 'নীল নকশা'।

টিভি নাটকেও অভিনয় করেছেন রঞ্জিতা। গুণী প্রযোজক আতিকুল হক চৌধুরীর পরিচালনায় 'সার্কাস দেখুন' নাটকে অভিনয় করেছিলেন তিনি।

আশির দশকের সেই নায়িকা রঞ্জিতা ভালো নেই। স্ট্রোক করায় তার বাম হাত ও বাম পা অবশ হয়ে গেছে। রাজধানীর মুগদা জেনারেল হাসপাতালে ভর্তি আছেন। অসহায় জীবনযাপন করছেন তিনি।

আজ শুক্রবার দুপুরে দ্য ডেইলি স্টারকে রঞ্জিতা বলেন, 'আমার কথা বলতেও কষ্ট হচ্ছে। আমি বাঁচতে চাই। আগের মতো সুস্থ হতে চাই। দেশবাসীর কাছে আকুল আবেদন—আমার পাশে থাকবেন। আমাকে একটু সহযোগিতা করবেন।'

তিনি আরও বলেন, 'প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করছি। তিনি অনেক মমতাময়ী। এই শহরে আমার থাকার ব্যবস্থা নেই। আমার উপার্জনের পথ নেই। তিনি যদি দয়ার হাত বাড়িয়ে দেন তাহলে আমার একটা ব্যবস্থা হবে।'

কান্নাজড়িত কণ্ঠে রঞ্জিতা বলেন, 'আমার এক ভাই প্রতিবন্ধী। আমার চিকিৎসা ব্যয়বহুল। কিভাবে কী করব বুঝতে পারছি না। মানুষের সহযোগিতা পেলে জীবনটা বেঁচে যাবে।'

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির কাছে সহযোগিতার বিষয়ে তিনি বলেন, 'আমি বেশ কয়েকটি সিনেমায় অভিনয় করেছি। তাদের সহযোগিতা চাই।'

গত ২৮ সেপ্টেম্বর স্ট্রোক করায় রঞ্জিতার পা-হাত অবশ হয়ে যায়। গতকাল তাকে হাসপাতালে নেওয়া হয়।

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে সদস্য পদে স্বতন্ত্র প্রার্থী হিসেবে বিজয়ী হয়েছিলেন রঞ্জিতা। সংগীতশিল্পী প্রয়াত জুয়েল তার ভাই।

Comments

The Daily Star  | English

PM visits areas devastated by Cyclone Remal

Prime Minister Sheikh Hasina today visited the most affected areas in the country's south by Cyclone Remal

2h ago