টুয়েলফথ ফেলে মেতেছে সবাই , শ্রদ্ধার চরিত্রে অভিনয় করা কে এই মেধা?

টুয়েলফথ ফেল সিনেমা দিয়ে হঠাৎ আলোচনায় আসা কে এই মেধা শংকর
টুয়েলফথ ফেল, মেধা শংকর, বলিউড, বিক্রান্ত ম্যাসি,
মেধা শংকর। ছবি: সংগৃহীত

এই মুহূর্তে সামাজিক যোগাযোগমাধ্যম থেকে শুরু করে মানুষের মুখে মুখে চাউর হচ্ছে টুয়েলফথ ফেল সিনেমার নাম। সিনেমাটিতে অভিনয় করেছেন মেধা শংকর। তার দুর্দান্ত অভিনয় নজরে কেড়েছে দর্শকের। তিনি মূলত একজন মডেল। কিন্তু, অত্যন্ত দক্ষতার সঙ্গে আইআরএস শ্রদ্ধা জোশির চরিত্রে অভিনয় করেছেন। ২০২৩ সালের অক্টোবরে প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল সিনেমাটি। যদিও তখন খুব আলোচনা হয়নি, সম্প্রতি ওটিটি প্ল্যাটফর্মে প্রিমিয়ার হওয়ার পর মানুষের চর্চার কেন্দ্রবিন্দুতে উঠে এসেছে।

বিধু বিনোদ চোপড়ার পরিচালনায় মেধা শংকরের সঙ্গে এই সিনেমাতে অভিনয় করেছেন বিক্রান্ত ম্যাসি। কিন্তু, হঠাৎ আলোচনায় আসা কে এই মেধা শংকর তা জেনে নিন।

মেধা শংকরের জন্ম ও শিক্ষা

ভারতের উত্তর প্রদেশের নয়ডার বাসিন্দা অভয় শংকর ও রচনা রাজ শংকরের কন্যা মেধা শংকর। শুরুর দিকে নয়ডাতেই তার শিক্ষা জীবন শুরু হয়। সেখানে স্কুল ও কলেজের পর্ব শেষ করেন। এরপর দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি নেন। মেধা নিজের মেধা দিয়ে নিজেকে আরও শাণিত করেন। ভারতের ন্যাশনাল ইনস্টিটিউট অব ফ্যাশন টেকনোলজি (এনআইএফটি) থেকে স্নাতকোত্তর ডিগ্রি নেন।

টুয়েলফথ ফেল, মেধা শংকর, বলিউড, বিক্রান্ত ম্যাসি,
মেধা শংকর। ছবি: সংগৃহীত

মেধা শংকর শুরু ও মুম্বাই যাত্রা

ইস্টার্ন আইকে দেওয়া এক সাক্ষাৎকারে মেধা বিনোদন জগতে প্রবেশের গল্প বলেছিলেন। জানিয়েছিলেন কীভাবে স্নাতক শেষ করার অল্প কয়েক দিনের মধ্যে শোবিজের সঙ্গে জড়িয়েছিলেন। শুরুতে একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের জন্য অডিশন দিয়েছিলেন মেধা। সফলভাবে অডিশন দিয়ে একটি চরিত্রের জন্য নির্বাচিত হন। সেখান মেধার শোবিজে পথচলার সূচনা। শুরুর দিকে মেধা মডেলিং করেছিলেন। তিনি বিভিন্ন বিজ্ঞাপনে কাজ করেছিলেন।

মাস্টার্স শেষ করার পরে মেধা ২০১৭ সালে মুম্বাইয়ে আরেকটি নতুন অধ্যায় শুরু করেন। তিনি বিভিন্ন চরিত্রে অভিনয়ের জন্য অডিশন দিতে শুরু করেন। এক সময় গুরিন্দর চাড্ডা পরিচালিত ব্রিটিশ সিরিজ বিচাম হাউসে রাজকুমারী রোশনারার চরিত্রে অভিনয়েনর সুযোগ পান। ২০১৯ সালে প্রিমিয়ার হওয়া এই ঐতিহাসিক নাটকে টম বেটম্যান, লারা দত্ত, পল্লবী শারদা, শ্রেয়া পিলগাঁওকর, টিস্কা চোপড়াসহ অনেকে অভিনয় করেছিলেন।

টুয়েলফথ ফেল, মেধা শংকর, বলিউড, বিক্রান্ত ম্যাসি,
মেধা শংকর। ছবি: সংগৃহীত

ফিচার ফিল্মে আত্মপ্রকাশ ও ক্রমবর্ধমান ক্যারিয়ার

২০২১ সালে, রাজ সিং চৌধুরী পরিচালিত একটি রোড ট্রিপকে কেন্দ্র করে নির্মিত মিউজিক্যাল ড্রামা 'শাদিস্তান'র ফিচার ফিল্মে আত্মপ্রকাশ করেন মেধা শংকর। ওটিটি প্ল্যাটফর্ম ডিজনি প্লাস হটস্টারে প্রচার হওয়া সিনেমাটিতে কীর্তি কুলহারি, নিবেদিতা ভট্টাচার্যমহ আরও অনেকে অভিনয় করেছিলেন।

একই বছর রোমান্টিক কমেডি সিরিজ 'দিল বেকারার'-এ ঈশ্বরী ঠাকুরের ভূমিকায় পা রেখে পর্দায় আলোকিত হন মেধা। হাবিব ফয়সাল পরিচালিত ও দ্য প্রাইসি ঠাকুর গার্লস উপন্যাস অবলম্বনে নির্মিত এই শোতে অভিনয় করেছিলেন অক্ষয় ওবেরয়, সাহের বাম্বা, অঞ্জলি আনন্দ, রাজ বব্বর, পদ্মিনী কোলহাপুরী, সুখমণি সদানা ও পুনম ধিলন। ডিজনি প্লাস হটস্টারে প্রিমিয়ার হওয়া এই সিরিজটি মেধার ক্রমবর্ধমান ক্যারিয়ারে আরও একটি পালক যোগ করেছে।

২০২২ সালে মেধা পদ্মকুমার নরসিংহমূর্তির সিনেম্যাটিক ক্রিয়েশন ম্যাক্স, মিন অ্যান্ড মিওজাকিতে মিনারা হুসেনের চরিত্রে অভিনয় করেন। এটি বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব এবং লন্ডন ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভালের মতো মর্যাদাপূর্ণ প্ল্যাটফর্মে তার ছাপ ফেলেছিল।

টুয়েলফথ ফেল, মেধা শংকর, বলিউড, বিক্রান্ত ম্যাসি,
মেধা শংকর। ছবি: সংগৃহীত

মেধার দুর্দান্ত টুয়েলফথ ফেল

মেধা ২০২৩ সালে টুয়েলফথ ফেল চলচ্চিত্রে অভিনয় দিয়ে সাড়া ফেলেছেন। এই সিনেমা তাকে সবচেয়ে আলোচনায় এনেছে। সিনেমাটি গত ২৭ অক্টোবর মুক্তি পেয়েছিল। আইপিএস অফিসার মনোজ কুমার শর্মা ও আইআরএস অফিসার শ্রদ্ধা জোশির জীবনের গল্প নিয়ে উপন্যাস লিখেছিলেন ভারতীয় লেখক অনুরাগ পাঠক। ওই উপন্যাসের গল্প অবলম্বনে সিনেমাটি নির্মিত হয়। এতে মেধা শংকরের সঙ্গে অভিনয় করেছেন বিক্রান্ত ম্যাসি, অনন্ত ভি জোশি, অংশুমান পুষ্কর এবং প্রিয়াংশু চ্যাটার্জি। সিনেমাটি কেবল সমালোচকদের থেকে ইতিবাচক মন্তব্য পেয়েছে তা নয়, সঙ্গে বাণিজ্যিকভাবেও দারুণ সফল হয়েছে।

মেধা শংকরের গানের দক্ষতা

অভিনয় দক্ষতার বাইরে মেধা শংকর একজন প্রশিক্ষিত শাস্ত্রীয় সংগীত শিল্পী। যা তার প্রতিভার আরও একটি মাত্রা। টুয়েলথ ফেল সিনেমাতে তিনি কেবল অভিনয় দক্ষতা দিয়ে দর্শকদের মুগ্ধ করেননি, বরং গান গেয়েও দুলিয়েছেন শ্রোতাদের। শান্তনু মৈত্রের সুরে ও স্বানন্দ কিরকিরে রচিত গান 'বোলো না'তে কণ্ঠ দিয়েছেন।

টুয়েলফথ ফেল, মেধা শংকর, বলিউড, বিক্রান্ত ম্যাসি,
মেধা শংকর। ছবি: সংগৃহীত

সামাজিক মাধ্যমে মেধা শংকরের উপস্থিতি

মেধার শংকর ইনস্টাগ্রাম যেন তার নিজের একটি ভিজ্যুয়াল উপস্থাপন। পেশাদার মাইলফলক থেকে শুরু করে ব্যক্তিগত মুহূর্তগুলোর একটি সামঞ্জস্যপূর্ণ মিশ্রণ। ইনস্টগ্রামে তার ১ দশমিক ২ মিলিয়ন অনুসারী আছে। তার ভক্তদের মধ্যে আছেন- বিক্রান্ত ম্যাসি, ঈশান খট্টর, শানায়া কাপুর, সানিয়া মালহোত্রার মতো বলিউড তারকারা।

Comments