লেদারের ব্যাগ হাতে ছবি, তোপের মুখে আলিয়া

পশুপাখির অধিকার নিয়ে সরব আলিয়ার এই আচরণে হতাশ অনেকেই।
বিলাসবহুল ইতালিয়ান ফ্যাশন ব্র্যান্ড গুচির ‘গ্লোবাল অ্যাম্বাসেডর’ আলিয়া ভাট একটি লেদারের ব্যাগ হাজির হন। ছবি: সংগৃহীত

বিলাসবহুল ইতালিয়ান ফ্যাশন ব্র্যান্ড গুচির 'গ্লোবাল অ্যাম্বাসেডর' আলিয়া ভাট গত মঙ্গলবার মুম্বাইয়ে ব্র্যান্ডটির আয়োজিত এক অনুষ্ঠানে অংশ নেন। এই অনুষ্ঠানে আলিয়া হাজির হন একটি লেদারের ব্যাগ নিয়ে, এরপর থেকেই শুরু হয় বিতর্ক।

প্রাণিসম্পদ কল্যাণ ও পশুপাখির অধিকার নিয়ে সরব বলিউড অভিনয়শিল্পীদের একজন আলিয়া ভাট। অ্যামাজন প্রাইমের সিরিজ 'পোচার' এর প্রযোজক তিনি। ভারতের কেরালা অঞ্চলে অবৈধ গজদন্ত পাচার ও হাতি হত্যা নিয়েই 'পোচার' এর গল্প। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার চালানোর পাশাপাশি সিরিজটির প্রচারণায় বিভিন্ন অনুষ্ঠানেও অংশ নিয়েছেন আলিয়া।

'পোচার' সিনেমার পোস্টার

গুচির অনুষ্ঠানে তিনি যখন লেদারের ব্যাগ নিয়ে হাজির হন, তখন ভক্তদের মধ্যে স্বাভাবিকভাবেই দেখা দিয়েছে অসন্তোষ। সামাজিক যোগাযোগ মাধ্যম রেডিট ব্যবহারকারীদের কয়েকজন 'ডিয়ার জিন্দেগি' খ্যাত অভিনেত্রীকে বলেছেন 'ভণ্ড'।

'নেট-এ-পোর্টার' থেকে জানা যায়, ২৮০০ ডলার মূল্যমানের ব্যাগটি গরুর চামড়া দিয়ে তৈরি। ব্যাগ তৈরির উদ্দেশ্যে তিন বছর বয়সী বাছুর থেকেও চামড়া সংগ্রহ করা হয়। তবে গুচির ওয়েবসাইটে উল্লেখ আছে, ব্যাগটি কালো লেদারের তৈরি।

আলিয়া ভাট। ছবি: সংগৃহীত

রেডিট ব্যবহারকারীদের মতে, আলিয়া এই ব্যাগটি না নিলেই পারতেন। পশুপাখির অধিকার নিয়ে সরব আলিয়ার এই আচরণে হতাশ অনেকেই। একজন লিখেছেন, 'আমি জানি গুচি আলিয়াকে পোশাক ও অনুষঙ্গের বেশ কিছু অপশন দিয়েছে। এমন হতেই পারে, সেখানে কোন 'নন-লেদার' অপশন ছিল না। তবে, আলিয়া কোনো ইনফ্লুয়েন্সার না, তিনি একজন অভিনয়শিল্পী। তিনি চাইলেই তার পছন্দ নির্দিষ্ট করতে পারতেন, অপছন্দের অনুষঙ্গ ব্যবহারের ব্যাপারে না করতে পারতেন।' অনেকেই এর সাথে একমত পোষণ করেছেন।

একইসাথে তারকাদের দায়িত্ব, সততা ও 'অ্যাক্টিভিজম' নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকে। রেডিটে একজন মন্তব্য করেছেন, 'একদিকে আলিয়া 'কো-এক্সিস্ট' প্ল্যাটফরমটি চালান, 'পোচার' প্রযোজনা করেন, এসব কাজ দেখিয়ে বিভিন্ন অ্যাওয়ার্ডও নিবেন। অন্যদিকে, তিনি গরুর চামড়া দিয়ে তৈরি পণ্য ব্যবহার করছেন। শুধু ব্যবহারই করছেন না, তা প্রচারও করছেন। এসব তারকা ও তাদের 'অ্যাক্টিভিজম' দেখে আমি বিরক্ত।'

আলিয়া ভাট। ছবি: সংগৃহীত

গত মাসে 'পোচার' এর ট্রেইলার মুক্তির অনুষ্ঠানে আলিয়া বলেন, এই সিরিজ দর্শকদের মনে দাগ কাটবে, তাদের ভাবিয়ে তুলবে। এ ধরনের গল্পে দর্শকদের সমর্থন কতটা দরকার তা নিয়ে কথা বলেন 'হাইওয়ে' খ্যাত

অভিনেত্রী। পরিচালক রিচি মেহতাকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, 'এই গল্পে অনেক অকৃত্রিমতা আছে।

কাজটি মন থেকে করা হয়েছে, যা আপনারা দেখলেই বুঝতে পারবেন'। ২০২৩ সালে প্রথম ভারতীয় নাগরিক হিসেবে গুচির 'গ্লোবাল অ্যাম্বাসেডর' হন আলিয়া ভাট।

Comments