ঢালিউড

শুভর ‘মুজিব’ হয়ে ওঠার গল্প শোনালেন শ্যাম বেনেগাল

৯০ সেকেন্ডের সেই ভিডিও চিত্রে দেখা গেছে, আরিফিন শুভ কীভাবে প্রস্তুতি নিয়েছিলেন।
আরেফিন শুভ ও শ্যাম বেনেগাল। ছবি: সংগৃহীত

'মুজিব: একটি জাতির রূপকার' সিনেমার জন্য সবচেয়ে বেশি সময় দিয়েছেন আরিফিন শুভ। প্রস্তুতি থেকে শুটিং, ডাবিং, মুক্তি নিয়ে বিরামহীন ছুটে চলছেন তিনি।

৪৮তম টরন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সিনেমাটির উদ্বোধনী প্রদর্শনীর পর শর্ত কিছুটা শিথিল হওয়ায় পর্দায় কীভাবে মুজিব হয়ে উঠলেন, তার একটি ভিডিওচিত্র সামাজিক যোগাযোগমাধ্যমে ভাগাভাগি করেছেন আরিফিন শুভ।

৯০ সেকেন্ডের সেই ভিডিও চিত্রে দেখা গেছে, আরিফিন শুভ কীভাবে প্রস্তুতি নিয়েছিলেন।

ভিডিও চিত্রে বিহাইন্ড দ্য সিনে শুভকে নিয়ে কথা বলেছেন 'মুজিব' নির্মাতা শ্যাম বেনেগাল।

তিনি জানান, কলকাতায় অডিশনে যখন প্রথমবার শুভকে দেখেন, তখন তাকে পরামর্শ দিয়েছিলেন, কিছু ওজন বাড়াতে এবং জিম না করতে। কারণ, শুভ ততদিনে বডি-বিল্ডিং করে আমূল বদলে গিয়েছিলেন।

তিনি বলেন, 'আমি চিন্তায় ছিলাম, শুভ এমনটা করতে রাজি হবে কি না। কিন্তু কোনো প্রশ্ন না করেই সে রাজি হয়ে গেলো।'

সিনেমাটি প্রসঙ্গে আরিফিন শুভ বললেন, 'এই সিনেমার গল্পটাও আমি জানতে চাইনি। কারণ, নির্মাতা শ্যাম বেনেগাল এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানই আমার জন্য যথেষ্ট কাজটি করার জন্য।'

বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় নির্মিত হয়েছে 'মুজিব: একটি জাতির রূপকার'। সিনেমায় বঙ্গবন্ধুর চরিত্রে আরিফিন শুভ, শেখ হাসিনার একটি চরিত্রে নুসরাত ফারিয়া ও বঙ্গবন্ধুর স্ত্রী শেখ ফজিলাতুন্নেছার বড়বেলার চরিত্রে অভিনয় করছেন নুসরাত ইমরোজ তিশা। এ ছাড়া, শতাধিক অভিনেতা কাজ করছেন সিনেমাটিতে।

২০২১ সালের জানুয়ারির শেষ দিকে মুম্বাইয়ের দাদা সাহেব ফালকে স্টুডিওতে সিনেমাটির প্রথম ধাপের শুটিং শুরু হয়।

সিনেমাটিতে সহযোগী পরিচালক হিসেবে কাজ করছেন দয়াল নিহালানি। চিত্রনাট্য লিখেছেন অতুল তিওয়ারি ও শামা জায়েদি। শিল্প নির্দেশনার দায়িত্বে রয়েছেন নীতিশ রায়। কস্টিউম ডিরেক্টর হিসেবে আছেন শ্যাম বেনেগালের মেয়ে পিয়া বেনেগাল।

Comments