‘কয়েক বছর প্রেম করে ৩০ বছর আগের এইদিনে বিয়ে করেছিলাম’

একজন শিল্পীর অভিনয়ের ক্ষুধা কখনো মেটে না। অভিনয়ের ক্ষুধা মিটে গেলে তো নতুন কাজের প্রতি আগ্রহ কিংবা ভালোবাসা থাকবে না।
মিশা সওদাগর, জাতীয় চলচ্চিত্র পুরস্কার,
মিশা সওদাগর। স্টার ফাইল ছবি

ঢালিউডের সিনেমায় ৩৫ বছর ধরে অভিনয় করছেন মিশা সওদাগর। দর্শকপ্রিয় এই খলনায়ক হিসেবে তার অবস্থান ধরে রেখেছেন অনেক বছর ধরে, একাধিকবার পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

বর্তমানে অন্তত হাফ ডজন নতুন সিনেমার শুটিং করছেন তিনি। এ ছাড়া, গত সপ্তাহে একটি নাটকেও অভিনয় করেছেন। অভিনয়ের ব্যস্ততাসহ নানা বিষয়ে তিনি কথা বলেছেন দ্য ডেইলি স্টারের সঙ্গে।

অভিনয়ে ৩৫ বছর কেটে গেল। শিল্পী হিসেবে ক্ষুধা কী মিটেছে?

মোটেই না। একজন শিল্পীর অভিনয়ের ক্ষুধা কখনো মেটে না। অভিনয়ের ক্ষুধা মিটে গেলে তো নতুন কাজের প্রতি আগ্রহ কিংবা ভালোবাসা থাকবে না। শিল্পীর কাজ প্রতিনিয়ত নতুন নতুন চরিত্র খোঁজা, প্রতিনিয়ত ভিন্ন ভিন্ন চরিত্রে অভিনয় করা।

শিল্পী কখনো তৃপ্ত হয় না, হতে পারে না। শিল্পী সব সময় অভিনয় চর্চার মধ্যে থাকে। জীবনভর একটি একটি করে চরিত্র নিজের ভেতরে ধারণ করে।

রেকর্ড সংখ্যক সিনেমায় অভিনয় করেছেন। এখন চাওয়া কী?

যতদিন সুস্থ আছি, আল্লাহ যতদিন ভালো রেখেছেন, অভিনয় করে যেতে চাই। নতুন নতুন চরিত্রে নিজেকে দেখতে চাই। অভিনয় আমার কাছে অনেক কিছু। অভিনয়কে প্রচণ্ড ভালোবাসি। অভিনয় নিয়ে সবসময় ভাবি। কখনো একরকম চরিত্রের মধ্যে নিজেকে সীমাবদ্ধ রাখতে চাই না।

একজন শিল্পীর কাজ কী?

একজন শিল্পীর কাজ দর্শককে আনন্দ দেওয়া। প্রথমত নিজে বিনোদিত হওয়া, তারপর দর্শকদের আনন্দ দেওয়া। শিল্পটা চর্চার বিষয়, সাধনার বিষয়।

সম্প্রতি একটি নাটকেও অভিনয় করেছেন।

মেহেদী হাসান হৃদয় পরিচালিত একটি নাটকের শুটিং করেছি। নিলয় ও হিমি জুটি বেঁধেছেন নাটকটিতে। আমি এতে একটি চরিত্রে অভিনয় করেছি। এখন চরিত্রটি নিয়ে বলা যাবে না। তবে, চরিত্রটির জন্য মেকআপ নিতে সময় লেগেছিল তিন-চার ঘণ্টা। অনেক সময় নিয়ে মেকআপ করে ক্যামেরার সামনে দাঁড়াতাম। নাটকের একটি ছবি নিয়ে বেশ কৌতূহল দেখতে পাচ্ছি। ছবিটিতে  শিকল পরা অবস্থায় আছি আমি। একটু চমক থাকুক। প্রচার হলে সব জানা যাবে।

আজ আপনার জন্য বিশেষ দিন…

হ্যাঁ। আজকের দিনে ঘর বেঁধেছিলাম, ভালোবেসে। আজ বিয়ের ৩০ বছর হলো। বিবাহিত জীবনের ৩০ বছর পার করার পর আমার উপলব্ধি হলো—মানুষের কাছে শ্রেষ্ঠ সম্পদ হচ্ছে তার মা জননী; আর একজন পুরুষের কাছে শ্রেষ্ঠ সম্পত্তি হচ্ছে তার স্ত্রী। আজকের দিনে স্ত্রীর প্রতি অনেক কৃতজ্ঞতা ও ভালোবাসা।

আমার স্ত্রীর নাম মিতা। বেশ কবছর প্রেমের পর আজকের দিনে বিয়ে করেছিলাম আমরা।

Comments