বেতন বাড়ছে হলিউডের অভিনয় শিল্পীদের, ধর্মঘট প্রত্যাহার

বুধবার হলিউডের স্টুডিওগুলোর সঙ্গে সমঝোতা চুক্তিতে পৌঁছায় শিল্পীরা। চুক্তিতে শিল্পীদের ন্যূনতম বেতন বৃদ্ধি ও স্ট্রিমিং সার্ভিসের মুনাফার অংশ দেওয়ার ঘোষণা রয়েছে। 
কার্লিফোনিয়ার লস এঞ্জেলসে অভিনয়শিল্পীদের সংগঠন দ্য স্ক্রিন অ্যাক্টর গিল্ড (সেগ-আফট্রা) ও লেখকদের সংগঠন রাইটার্স গিল্ড অব আমেরিকার (ডব্লিউজিএ) সদস্যদের বিক্ষোভ। রয়টার্স ফাইল ফটো

ন্যায্য পারিশ্রমিকসহ অন্যান্য দাবিতে দ্য স্ক্রিন অ্যাক্টরস গিল্ড-আমেরিকান ফেডারেশন অব টেলিভিশন অ্যান্ড রেডিও আর্টিস্টসের ধর্মঘটের সমাপ্তি হয়েছে অবশেষে।

দীর্ঘ ১১৮ দিন পর যুক্তরাষ্ট্রের সময় বৃহস্পতিবার রাত ১২টা ১ মিনিটে ধর্মঘট সমাপ্তির ঘোষণা দেন শিল্পীরা।

হলিউডের ইতিহাসে অভিনয় শিল্পীদের দীর্ঘতম এ ধর্মঘট শুরু হয় জুলাই মাসের মাঝামাঝিতে।

বুধবার হলিউডের স্টুডিওগুলোর সঙ্গে সমঝোতা চুক্তিতে পৌঁছায় শিল্পীরা। এ ঐতিহাসিক চুক্তিতে অভিনয় শিল্পীদের ন্যূনতম বেতন বৃদ্ধি ও স্ট্রিমিং সার্ভিসের মুনাফার অংশ দেওয়ার ঘোষণা রয়েছে। 

আজ শুক্রবার গ্রুপটির জাতীয় বোর্ডের মিটিংয়ে চুক্তিটি পর্যালোচনা করা হবে। তারপর এ বিষয়ে আরও বিস্তারিত জানানো হবে।  

এই সমঝোতার ফলে মে মাসের পর হলিউডে আবার পুরোদমে চলচ্চিত্র নির্মাণ শুরু হয়েছে।  

এর আগে, গত জুলাই মাসে অ্যাক্টরস গিল্ডের সদস্যরা বেতন বৃদ্ধি, স্ট্রিমিং সার্ভিসের মুনাফার অংশীদারত্ব, কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে বানানো 'ডিজিটাল রেপ্লিকা' থেকে সুরক্ষাসহ বেশ কিছু দাবি জানিয়ে কাজ ছাড়েন। 

বিভিন্ন তথ্যসূত্র থেকে জানা যায়, এই ধর্মঘটের কারণে ক্যালিফোর্নিয়া প্রায় ৬ বিলিয়ন বা ৬০০ কোটি মার্কিন ডলার ক্ষতির সম্মুখীন হয়েছে। 

ভ্যারাইটির প্রতিবেদন অনুযায়ী, গত কয়েকদিন ধরে হলিউডের স্টুডিওগুলো অ্যাক্টরস গিল্ডের সঙ্গে সমঝোতার চেষ্টা করছিল। কয়েক দফা আলোচনার পর বুধবার দুই পক্ষের সমঝোতায় একটি চুক্তি নির্ধারিত হয়। 

চুক্তি অনুযায়ী, অভিনয় শিল্পীদের ন্যূনতম বেতন বাড়ছে প্রায় ৭ শতাংশ, সঙ্গে থাকছে পেনশন ও স্বাস্থ্যবীমার সুবিধা। 

অ্যাক্টরস গিল্ড কর্তৃপক্ষ জানিয়েছে, এই চুক্তির মূল্য ১ বিলিয়ন বা ১০০ কোটি মার্কিন ডলারের বেশি।  

এর আগে মে মাসে বেতন বৃদ্ধিসহ বিভিন্ন দাবিতে ধর্মঘট ডাকে রাইটারস গিল্ড অব আমেরিকা। এতে অনিশ্চিত হয়ে যায় বেশ কিছু সিনেমা ও সিরিজের ভবিষ্যৎ। 

এর দুই মাস পর অ্যাক্টরস গিল্ডের ধর্মঘটের কারণে অনিশ্চয়তা আরও বাড়ে। পিছিয়ে যায় 'ডুন: পার্ট ২', 'মিশন: ইমপসিবল' ফ্র্যাঞ্চাইজি ও ডিজনির নতুন 'স্নো হোয়াইট' সহ অসংখ্য চলচ্চিত্রের কাজ ও মুক্তির তারিখ। 

রাইটারস গিল্ডের দাবি মেনে নেওয়ায় সেপ্টেম্বরের শেষ দিকে কাজে যোগ দেন টিভি ও সিনেমার সাড়ে ১১ হাজার লেখক।  এবার এবার কাজে ফিরলেন অভিনয় শিল্পীরা।

তথ্যসূত্র: ভ্যারাইটি, টাইমস অব ইন্ডিয়া ও নিউইয়র্ক টাইমস 

 
 

 

Comments