আজিজুল হাকিম ও সালাউদ্দিন লাভলুর বন্ধুত্বের ৫০ বছর

টেলিভিশন নাটকের জনপ্রিয় দুই অভিনেতা আজিজুল হাকিম ও সালাউদ্দিন লাভলুর পরিচয় স্কুল জীবনে। মাগুরার পিটিআই স্কুল থেকে পঞ্চম শ্রেণী পাশ করেন দুজন।
আজিজুল হাকিম-লাভলু
আজিজুল হাকিম ও সালাউদ্দিন লাভলু। ছবি: সংগৃহীত

টেলিভিশন নাটকের জনপ্রিয় দুই অভিনেতা আজিজুল হাকিম ও সালাউদ্দিন লাভলুর পরিচয় স্কুল জীবনে। মাগুরার পিটিআই স্কুল থেকে পঞ্চম শ্রেণী পাশ করেন দুজন।

পরে যশোরের একই স্কুল থেকে দুজন এসএসসি পাশ করেন। দুজনের বন্ধুত্বের বয়স ৫০ বছর।

রোববার বন্ধু দিবসে আজিজুল হাকিম দ্য ডেইলি স্টারের সঙ্গে কথা বলেছেন প্রিয় বন্ধু সালাউদ্দিন লাভলুকে নিয়ে।

আজিজুল হাকিম বলেন, 'আমার ও লাভলুর পরিচয় সেই স্কুল জীবনে। মাগুরা পিটিআই স্কুলে একই বছর দুজনেই ক্লাস ওয়ানে ভর্তি হই। সে সময় আমার বাবা ও লাভলুর বাবা ছিলেন মাগুরা শহরের সরকারি কর্মকর্তা। একসঙ্গেই দুজন পঞ্চম শ্রেণী পাশ করি ওই স্কুল থেকে।'

'তারপর আমার বাবা বদলি হয়ে যান যশোর। কিছুদিন পর লাভলুর বাবা বদলি হয়ে যশোরে আসেন। আবারও আমরা দুজন একই স্কুলে ভর্তি হই। একই হাইস্কুল থেকে এসএসসি পাশ করি দুই বন্ধু। লাভলুর সঙ্গে আমার স্মৃতির শেষ নেই। অসংখ্য স্মৃতি জমে আছে জীবনের ডায়েরিতে। অসংখ্য গল্প জমে আছে,' বলেন তিনি।

'স্কুল শেষ করে আমি ও লাভলু কখনো কখনো একটা সাইকেল নিয়ে ঘুরে বেড়াতাম। অনেক দূর চলে যেতাম। আবার কখনো কখনো মাঠে গিয়ে খেলতাম। বিকেল হলেই সাইকেল নিয়ে বের হওয়া, না হয় মাঠে খেলতে যাওয়া ছিল নিত্য দিনের রুটিন,' আজিজুল হাকিম বলেন।

এক সময় তার বাবা ঢাকায় বদলি হন। সে সময় দীর্ঘদিন সালাউদ্দিন লাভলুর সঙ্গে তার দেখা হয়নি। 

তিনি বলেন, 'যেদিন যশোর থেকে ঢাকা চলে এসেছিলাম, খুব মন খারাপ হয়েছিল। কয়েক বছর পর ঢাকায় লাভলুর সঙ্গে দেখা হয়। ওকে বাসায় নিয়ে যাই। এরপর লাভলু ৩ বছর আমাদের মহাখালীর বাসায় ছিল। ৩ বছরে কত যে আড্ডার স্মৃতি। সেসব ভুলি কীভাবে?'

সে সময় আজিজুল হাকিম আরণ্যক নাট্যদলে যোগ দিয়েছিলেন। তিনি বলেন, 'ক্লাস শেষে প্রতিদিন দলের রিহার্সেলে যেতাম। মাঝে মাঝে লাভলুকেও নিয়ে যেতাম। লাভলু বাইরে সময় কাটাত আর আমি রিহার্সেল করতাম। কিছুদিন পর লাভলুকে বলি আমাদের দলে যোগ দিতে'

'কিছুদিন পর আবার বলি। বারবার বলার পর সে রাজি হয়। এরপর আরণ্যক প্রধান মামুনুর রশীদের সঙ্গে লাভলুর পরিচয় করিয়ে দিই। দুজনের একসঙ্গে আরণ্যক নাট্যদলে যাতায়াতের সেই শুরু। 'ওরা কদম আলী' নাটকে প্রথম দুজনে একসঙ্গে অভিনয় করি,' যোগ করেন তিনি।

আজিজুল হাকিম বলেন, 'দুজনে একসঙ্গে আরও মঞ্চ নাটকে অভিনয় করি। আরও পরে টেলিভিশন নাটকেও অভিনয় করি। লাভলুর পরিচালনায় অভিনয় করেছি অনেক নাটকে।'

'লাভলুর সঙ্গে বন্ধুত্ব সেই আগের মতোই আছে। ৫০ বছরের বন্ধুত্বে কখনো চিড় ধরেনি। আমার জীবনের অন্যতম সেরা বন্ধু লাভলু। বন্ধু দিবসে লাভলুসহ সব বন্ধুর জন্য ভালোবাসা,' বলেন তিনি।

Comments