শুধু শিল্পী সমিতি করিনা আমাদের সিনেমাও মুক্তি পায়: নিপুণ

আগামীকাল শুক্রবার দেশের ৩৪টি প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে দুবার জাতীয় চলচ্চিত্র পুরুস্কারপ্রাপ্ত অভিনেত্রী নিপুণ অভিনীত ‘বীরত্ব’ সিনেমাটি। সাইদুল ইসলাম রানা পরিচালিত সিনেমায় যৌনকর্মী লুৎফা চরিত্রে অভিনয় করেছেন নিপুণ।
শুধু শিল্পী সমিতি করিনা আমাদের সিনেমাও মুক্তি পায়: নিপুণ
চিত্রনায়িকা নিপুণ। ছবি: স্টার

আগামীকাল শুক্রবার দেশের ৩৪টি প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে দুবার জাতীয় চলচ্চিত্র পুরুস্কারপ্রাপ্ত অভিনেত্রী নিপুণ অভিনীত 'বীরত্ব' সিনেমাটি। সাইদুল ইসলাম রানা পরিচালিত সিনেমায় যৌনকর্মী লুৎফা চরিত্রে অভিনয় করেছেন নিপুণ।

শিল্পী সমিতির নির্বাচনের পর এটিই নিপুণের প্রথম কোনো সিনেমা মুক্তি পেল। সিনেমাটির চরিত্র, শুটিংয়ের অভিজ্ঞতা, শিল্পী সমিতি নিয়ে কথা বলেছেন এই অভিনেত্রী।

যতদূর জানি 'বীরত্ব' সিনেমার শুটিংয়ের জন্য আপনাকে যৌন পল্লীতে থাকতে হয়েছিল?

শুটিংয়ের সময়ে টানা ৫দিন রাজবাড়ির যৌন পল্লীতে থাকতে হয়েছিল। এই ৫দিন নানা অভিজ্ঞতার মুখোমুখি হতে হয়েছে। সেখানকার নারীদের জীবনযাপন খুব কাছ থেকে দেখেছি। এখানে কত ঘটনা ঘটে সেটা না দেখলে কেউ বিশ্বাস করবেনা।

আপনার অভিনীত চরিত্রটি সম্পর্কে কিছু বলুন?

সিনেমায় যৌনকর্মী লুৎফা চরিত্রে অভিনয় করেছি। যে জীবনে সবকিছু হারিয়েও বেঁচে থাকার স্বপ্ন দেখে। নীরব একটা প্রতিবাদী বিষয় আছে চরিত্রটার মধ্যে। আমার বিশ্বাস এই চরিত্রটির অভিনয় অনেক অসহায় নিপীড়িত মেয়েকে স্বাভাবিক জীবনে ফিরতে সহায়তা করবে। তাদের আশা জাগাবে, নতুন করে বাঁচতে অনুপ্রেরণা দেবে।

সম্প্রতি 'পরাণ' ও 'হাওয়া' সিনেমার মাধ্যমে দর্শকরা হলে ফিরতে শুরু করেছে। এর মধ্যে 'বীরত্ব' কতটা প্রভাব ফেলবে দর্শকদের মাঝে?

আমার বিশ্বাস বাংলা সিনেমার এই পালে নতুন করে হাওয়া দেবে 'বীরত্ব'। 'পরাণ' ও 'হাওয়া' দেখে দর্শক যে আনন্দ পেয়েছেন, হলে ফিরেছেন 'বীরত্ব' সিনেমাটা দেখে সেই স্বস্তি পাবেন। যৌনপল্লীতে কাজ করা একটা অন্যরকম অভিজ্ঞতা। সেটা দেখার জন্য হলেও দর্শক হলে আসবে। 

আপনাদের নিয়ে অনেকেই বলে শুধু শিল্পী সমিতি নিয়েই শুধু ব্যস্ত থাকেন। সিনেমা নিয়ে কোনো ব্যস্ততা নেই আপনাদের?

নির্বাচনের আগে থেকে এমন শুনে আসছি। কিন্তু খেয়াল করুন শিল্পী সমিতির কমিটির এখন যারা আছি তাদের সিনেমাই বেশি মুক্তি পাচ্ছে। কয়েকদিন আগে সাইমনের 'লাইভ' মুক্তি পেলো। ইমনের 'বীরত্ব' আগামীকাল মুক্তি পাচ্ছে। রিয়াজ ভাই অভিনীত 'অপারেশন সুন্দরবন', ফেরদৌস ভাইয়ের 'বিউটি সার্কাস' মুক্তি পাচ্ছে কয়েকদিন পর। আমাদের সভাপতি কাঞ্চন ভাই অভিনীত সিনেমাও মুক্তি পাবে। আমরা শুধু শিল্পী সমিতি করি না আমাদের অভিনীত সিনেমাও মুক্তি পাচ্ছে।

বীরত্ব সিনেমার যারা অভিনয় করেছেন তাদের সম্পর্কে কিছু বলুন।

এই সিনেমায় নায়িকা নয়, একজন অভিনেত্রী হিসেবে দর্শকরা দেখবেন আমাকে। নায়ক-নায়িকার ভূমিকায় আছেন ইমন ও সালওয়া। ভিলেন চরিত্রে ইন্তেখাব দিনারের অভিনয় নতুন করে আবিষ্কার করবে দর্শক। এছাড়া আহসান হাবিব, নাসিম ভাই, শতাব্দী ওয়াদুদ, মনিরা মিঠুর অভিনয় দর্শকদের মুগ্ধ করবে বলে আশা করছি।

Comments