কখনো প্রত্যাশা করে কোনো কাজ করি না: জয়া আহসান

টানা ১০ বছর ধরে ভারতীয় বাংলা সিনেমায় সাফল্যের সঙ্গে অভিনয় করছেন তিনি। নিজ দেশের পাশাপাশি ভারতে পেয়েছেন পুরস্কার, সম্মান ও দর্শকদের ভালোবাসা।
জয়া আহসান। ছবি: সংগৃহীত

জয়া আহসান অভিনীত নতুন সিনেমা 'দশম অবতার' গতকাল কলকাতায় মুক্তি পেয়েছে। মুক্তির আগেই সিনেমাটি আলোচনায় এসেছে। ৫ বছর পর সৃজিত মুখার্জির পরিচালনায় অভিনয় করেছেন বাংলাদেশের নন্দিত অভিনেত্রী জয়া আহসান।

টানা ১০ বছর ধরে ভারতীয় বাংলা সিনেমায় সাফল্যের সঙ্গে অভিনয় করছেন তিনি। নিজ দেশের পাশাপাশি ভারতে পেয়েছেন পুরস্কার, সম্মান ও দর্শকদের ভালোবাসা।

কলকাতা থেকে গতরাতে জয়া আহসান কথা বলেছেন দ্য ডেইলি স্টারের সঙ্গে।

'দশম অবতার' সিনেমাটি গতকাল কলকাতায় মুক্তি পেয়েছে এবং মুক্তির আগেই রেকর্ড পরিমাণ টিকিট বিক্রি হয়ে গেছে?

জয়া আহসান: হ্যাঁ, গতকালই মুক্তি পেল 'দশম অবতার'। সিনেমাটির খুব ভালো অবস্থা এখানে। প্রচুর দর্শক এটি দেখছেন। প্রচুর টিকিট বিক্রি হয়ে গেছে। অনেকেই টিকিট পাচ্ছেন না। এটা অনেক খুশির খবর। এই সিনেমার শিল্পী হিসেবে আমার জন্যও খবরটি বেশ আনন্দের। একটি সিনেমা নির্মিত হয় দর্শকদের জন্য। তাদের ভালোবাসা ও আগ্রহ যদি বেশি থাকে, সিনেমাটির নির্মাতা ও কলাকুশলীরা তত বেশি খুশি হয়। সেই দিক থেকে ভালো খবর 'দশম অবতার' সাড়া ফেলেছে।

এই সিনেমার প্রচারের জন্য আপনারা বেশ সময় দিচ্ছেন?

জয়া আহসান: তা দিচ্ছি। প্রচারের সময়ই সবার আগ্রহ দেখতে পাচ্ছি।  প্রথমত এটি সৃজিত মুখার্জির মতো নামকরা একজন পরিচালকের সিনেমা। তার আলাদা একটা দর্শক আছে। অন্যদিকে প্রসেনজিত, অনির্বাণসহ অনেক বড় বড় শিল্পী আছেন। আমিও অভিনয় করেছি। সবাই মিলেই প্রচারণায় অশং নেওয়া। প্রচারণার সময় সব দিক থেকে ইতিবাচক সাড়া পেয়েছি।

প্রেক্ষাগৃহে গিয়ে সিনেমাটি দেখেছেন?

জয়া আহসান: প্রিমিয়ারেই দেখেছি। কয়েকদিন ধরে কলকাতায় আছি। দশম অবতারের জন্যই আসা। প্রিমিয়ারে যারা এসেছিলেন সবাই খুব প্রশংসা করেছেন। আমার নিজেরও ভীষণ ভালো লেগেছে। ভালো একটি সিনেমা হয়েছে। দশম অবতার সব দর্শকদের মন জয় করবে, এটা আমার বিশ্বাস।

পরিচালক সৃজিত মুখার্জি এবং নায়ক প্রসেনজিত সম্পর্কে আপনার মন্তব্য?

জয়া আহসান: দুজনেই খুব বড় মাপের মানুষ। তাদের সম্পর্কে নতুন করে কি আর বলব। সৃজিত অনেক বড় মাপের পরিচালক। অসম্ভব মেধাবী পরিচালক নিঃসন্দেহে। ৫ বছর পর তার পরিচালনায় অভিনয় করলাম। খুব যত্ন করে প্রতিটি সিনেমা নির্মাণ করেন তিনি। তার কাজের আলাদা একটা বৈশিষ্ট্য আছে। অন্যদিকে প্রসেনজিত বড় একজন শিল্পী। তার প্রতি দর্শকদের অন্যরকম ভালোবাসা আছে। দর্শকরা জানেন তিনি কতটা ভালো কাজ করেন। দশম অবতারেও সেটা তিনি করেছেন।

টানা এক দশক ধরে ভারতীয় বাংলা সিনেমায় সাফল্যর সঙ্গে অভিনয় করছেন, দেশের বাইরের মানুষের ভালোবাসা ও সম্মান-দুটোই পাচ্ছেন, এটাকে কীভাবে দেখেন?

জয়া আহসান: দেখুন, আমি অভিনয় ভালোবাসি। অভিনয় করি। অভিনয় করতে ভালো লাগে। কখনো প্রত্যাশা করে কোনো কাজ করি না। না নিজ  দেশে, না ভারতে। আমি সব সময় অভিনয় করতে চাই এবং ভালো কাজটিই  করতে চাই। সেভাবেই অভিনয় করে যাচ্ছি। তারপরও মানুষ যখন দুই জায়গাতেই ভালোবাসেন, আমার অভিনয় পছন্দ করেন, তখন ভালো তো লাগেই।

শিল্পী জীবনের সাফল্য কিংবা ব্যর্থতা নিয়ে ভাবেন?

জয়া আহসান: না। কাজটিই আমার কাছে প্রধান। সব সময় নতুন নতুন গল্প, নতুন চরিত্র আমাকে টানে। অভিনয় নিয়েই ভাবি।

কলকাতার পূজায় নিমন্ত্রণ কতটা পাচ্ছেন?

জয়া আহসান: অনেক। প্রচুর নিমন্ত্রণ পেয়েছি পূজায়। আরও পাচ্ছি। পূজায় কলকাতা অন্যরকম উৎসবে মেতে উঠে। দারুণ লাগে। তা ছাড়া এখানকার সবাই এতটা আপন ভাবেন এটাও ভালো লাগে।

চলতি বছর আপনার অভিনীত 'অর্ধাঙ্গিনী' মুক্তি পেয়েছে কলকাতায় এবং বেশ সাড়া ফেলেছে?

জয়া আহসান: ঠিকই বলেছেন। 'অর্ধাঙ্গিনী' সিনেমাটি এ বছর মুক্তি পেয়েছে। দর্শকদের কাছ থেকে এই সিনেমার জন্য বেশ সাড়া পাওয়া গেছে। দর্শকরা দারুণভাবে গ্রহণ করেছেন।

 

Comments