ধীরেন্দ্রনাথ দত্তকে নিয়ে চলচ্চিত্র ‘অবিনশ্বর’

১৯৭১ সালের ২৯ মার্চ রাতে পাকিস্তানি বাহিনী ও তাদের দোসররা ধীরেন্দ্রনাথ দত্ত ও তার ছোট ছেলে দিলীপকুমার দত্তকে ধরে নিয়ে যায়। পরে ময়নামতি সেনানিবাসে নিয়ে নির্যাতন করে তাদের হত্যা করা হয়।

শহীদ ধীরেন্দ্রনাথ দত্তের লড়াই ও সংগ্রামের ওপর নির্মিত প্রামাণ্য চলচ্চিত্র 'অবিনশ্বর' মুক্তি পেতে যাচ্ছে আগামী ২৯ ফেব্রুয়ারি।

প্রামাণ্যচিত্রটি গড়াই ফিল্মসের ইউটিউব চ্যানেলে মুক্তি পাবে।

ভাষাসৈনিক শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত ছিলেন আইনজীবী ও সমাজকর্মী। দেশ ভাগের আগে ভারতীয় উপমহাদেশের ভারত অংশে এবং পরে পূর্ব পাকিস্তানে রাজনীতিবিদ হিসেবে সক্রিয় ছিলেন তিনি।

১৯৭১ সালের ২৯ মার্চ রাতে পাকিস্তানি বাহিনী ও তাদের দোসররা ধীরেন্দ্রনাথ দত্ত ও তার ছোট ছেলে দিলীপকুমার দত্তকে ধরে নিয়ে যায়। পরে ময়নামতি সেনানিবাসে নিয়ে নির্যাতন করে তাদের হত্যা করা হয়। বাংলা ভাষার মর্যাদা প্রতিষ্ঠা ও বাংলাদেশের স্বাধীনতা অর্জনে ধীরেন্দ্রনাথ দত্তের অবদান চিরস্মরণীয়।

'অবিনশ্বর' প্রামাণ্য চলচ্চিত্রে ধীরেন্দ্রনাথ দত্তের চরিত্রে অভিনয় করেছেন ভারতীয় অভিনেতা সৌম্য সেনগুপ্ত। অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন ভারতের মৌমিতা পাল, মেরি আচার্য, বাংলাদেশের মাজনুন মিজান, মীর নওফেল আশরাফী জিসান, আতিক রহমান, আমিরুল ইসলামসহ অনেকেই।

Comments