অনেক বার ফিল্ম পলিটিকসের শিকার হয়েছি: স্বাগতা

‘সিনেমায় নিয়মিত অভিনয় করতে চাই।’
জিনাত সানু স্বাগতা। ছবি: স্টার

চলচ্চিত্র ও টিভি নাটকের দর্শকপ্রিয় অভিনেত্রী জিনাত সানু স্বাগতা। উপস্থাপনা এবং গানও করেন। তার অভিনীত নতুন সিনেমা 'দেয়ালের দেশ' ঈদের দিন মুক্তি পেয়েছে। এবারের ঈদে মুক্তি পাওয়া সিনেমাগুলো মধ্যে 'দেয়ালের দেশ' দর্শকের কাছ থেকে বেশ সাড়া পেয়েছে।

দেয়ালের দেশ পরিচালনা করেছেন মিশুক মনি। সিনেমায় 'কণা' চরিত্রে অভিনয় করেছেন স্বাগতা।

দ্য ডেইলি স্টারকে তিনি বলেন, দেয়ালের দেশ মূলত প্রেমের সিনেমা। দারুণ গল্পের সিনেমা। এদেশের দর্শকরা গল্প পছন্দ করেন, যা দেয়ালের দেশ সিনেমায় আছে।

মুক্তির পর দুইবার প্রেক্ষাগৃহে গিয়ে নিজের অভিনীত দেয়ালের দেশ দেখেছেন স্বাগতা। তবে, প্রথম দিন গিয়ে টিকিট পাননি।

স্বাগতা বলেন, ঈদের দ্বিতীয় দিন ১১ জনের একটি টিম গিয়েছিলাম। দুটি হলে গিয়ে টিকিট না পেয়ে হতাশ হই। সেই সঙ্গে দর্শকের সাড়া দেখে ভালোও লাগে। সেখান থেকে তৃতীয় আরেকটি হলে গিয়ে তিনটি টিকিট পাই। তারপর মা, আমি ও আমার স্বামী সিনেমাটি দেখি।

স্বাগতা। ছবি: সংগৃহীত

'আমার অভিনীত দেয়ালের দেশ দেখতে গিয়ে টিকিট পাইনি—এটা আমাকে সত্যিই মুগ্ধতা দিয়েছে। কেননা, এই সিনেমার প্রতি দর্শকদের ভালোবাসায় আমি মুগ্ধ হয়েছি। দেখুন, একটি সিনেমার মূল হচ্ছে দর্শক। তারা যদি হলমুখী না হন, তাহলে লাভ কী? সেখানে দেয়ালের দেশ সফল।'

ঈদের ছুটিতে সিনেমা দেখার অভিজ্ঞতা জানাতে গিয়ে স্বাগতা আরও বলেন, ভেবেছিলাম চুপিচুপি দেয়ালের দেশ দেখে বাসায় ফিরব। কিন্তু তা সম্ভব হয়নি। শো শেষ হওয়ার পর দর্শকরা ঠিকই চিনে ফেলেন। তারা কথা বলেন আমার সঙ্গে। আমার অভিনয়ের প্রশংসা করেন। সিনেমার প্রশংসা করেন। দর্শকদের প্রতিক্রিয়া দেখে ভীষণ খুশি হয়েছি।

আজ ১৩ দিন ধরে প্রেক্ষাগৃহে চলছে 'দেয়ালের দেশ'। ভালো সিনেমা হিসেবে ইতোমধ্যে এটি প্রশংসিত হয়েছে। এই সিনেমার সঙ্গে কীভাবে যুক্ত হলেন? জানতে চাইলে স্বাগতা বলেন, পরিচালক সরাসরি আমার সঙ্গে কথা বলেন। গল্প ও চরিত্র নিয়ে আলোচনা হয়। আমার অভিনয় ও চোখ দেখে তিনি চূড়ান্ত করেন।

পরিচালক সম্পর্কে স্বাগতা আরও বলেন, পরিচালকের বয়স মাত্র ২৭ বছর। সিনেমার ওপর পড়ালেখা করেছেন। খুব যত্ন নিয়ে কাজটি করেছেন।

স্বাগতা ঢাকাই সিনেমার সঙ্গে যুক্ত ছোটবেলা থেকে, শিশুশিল্পী হিসেবে। তারপর বড় হয়ে নায়িকা হিসেবে অনেকগুলো সিনেমা করেছেন। নায়ক মান্নার বিপরীতেও তিনি অভিনয় করেছেন।

স্বাগতা। ছবি: সংগৃহীত

গত বছর তার অভিনীত 'অসম্ভব' সিনেমা মুক্তি পায়। তারও আগে মুক্তি পায় 'লাল মোরগের ঝুঁটি'। বড় পর্দায় অভিনয় করার বিষয়ে স্বাগতা বলেন, সিনেমায় নিয়মিত অভিনয় করতে চাই। বেশ ভালোভাবেই চাই। কিন্তু গল্প ও চরিত্র পছন্দ হতে হবে।

অনেক বছর ধরে সিনেমায় অভিনয় করছেন। কখনো ফিল্ম পলিটিকসের শিকার হয়েছেন? স্বাগতা বলেন, ফিল্ম পলিটিকসের শিকার আমিও হয়েছি। অনেক বার হয়েছি। কিন্তু কিছু বলিনি। চুপ থেকেছি। আমি জানি অভিনয় জানলে কাজ করতে পারব। কারও ভাগ্য কেউ নিতে পারবে না।

সংসারজীবন কেমন চলছে, জানতে চাইলে এই অভিনেত্রী বলেন, খুব ভালো আছি আমরা। সংসার ভালো চলছে। সবার ভালোবাসা নিয়ে এভাবেই পথ চলতে চাই।

Comments