প্রাকৃতিক দুর্যোগ

রাতেই দুর্বল হয়ে পড়বে ঘূর্ণিঝড় সিত্রাং: আবহাওয়া অধিদপ্তর

উপকূল অতিক্রমের পর রাতেই দুর্বল হয়ে পড়বে ঘূর্নিঝড় সিত্রাং। 
খুলনা ঘূর্ণিঝড় সিত্রাং
ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে খুলনার উপকূলীয় এলাকায় প্রবল বৃষ্টি ও ঝড়ো বাতাস বয়ে যাচ্ছে। ছবিটি খুলনার কয়রা উপজেলার মদিনা বাগ থেকে সোমবার সন্ধ্যা ৬টার দিকে তোলা। ছবি: হাবিবুর রহমান/ স্টার

উপকূল অতিক্রমের পর রাতেই দুর্বল হয়ে পড়বে ঘূর্ণিঝড় সিত্রাং। 

সোমবার রাত ১২টায়  আবহাওয়া অধিদপ্তরের কর্মকর্তা ড. মো. আবুল কালাম মল্লিক ডেইলি স্টারকে এ তথ্য জানান। 

তিনি বলেন, 'রাত ৯ টায় ভোলার ভেতর দিয়ে বরিশাল ও চট্টগ্রাম উপকূল অতিক্রম করতে শুরু করেছে ঘূর্ণিঝড় সিত্রাং। পরবর্তী ৩-৪ ঘণ্টার মধ্যে উপকূল অতিক্রম সম্পন্ন করবে। উপকূল অতিক্রমের সময় এটি সাইক্লোন রূপে থাকলেও, পরে জলভাগ ও স্থলভাগের ইন্টারঅ্যাকশন এবং বৃষ্টিপাত ঝড়িয়ে এটি ক্রমশ দূর্বল হতে থাকবে।' 

'রাত ১-২টার দিকে ঘূর্ণিঝড়টি উপকূল অতিক্রম করে দেশের মাঝামাঝি এলাকায় অর্থাৎ ঢাকা, কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া পৌঁছানোর পর স্থল নিম্নচাপে পরিণত হবে বলে ধারণা করা হচ্ছে,' বলেন তিনি। 

দেশের মাঝামাঝি এলাকায় পৌঁছানোর পরে এটি ধীরে ধীরে দুর্বল হয়ে পড়বে বলে জানান তিনি। 

এদিকে ভারতের আবহাওয়া বিভাগও (আইএমডি) এটিকে আর 'প্রবল ঘূর্ণিঝড়' বলছে না।

সোমবার রাতে আইএমডির সর্বশেষ বুলেটিনে বলা হয়েছে, ঘূর্ণিঝড়টি ঘণ্টায় ২৮ কিলোমিটার বেগে স্থলভাগে আছড়ে পড়েছে এবং তখন এটি বরিশাল থেকে ২৩০ কিলোমিটার দূরে অবস্থান করছিল।

এর আগে ঘূর্ণিঝড়ের সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ১১০ কিলোমিটার হতে পারে বলা হলেও, আইএমডি এখন বলছে এটি সর্বোচ্চ ১০০ কিলোমিটার হতে পারে।

বাংলাদেশের তিনকোনা দ্বীপ ও সন্দ্বীপের মধ্যে স্থলভাগের আঘাতের পর ঘূর্ণিঝড়টি ক্রমশ দুর্বল হয়ে গভীর নিম্নচাপ, নিম্নচাপ এবং নিম্নচাপে পরিণত হবে বলে আইএমডি জানিয়েছে।

 

Comments