এ সপ্তাহেই কালবৈশাখীর আশঙ্কা

আগামী ৫ দিনে বৃষ্টির প্রবণতা রয়েছে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।
স্টার ফাইল ছবি

আগামী ৫ দিনের মধ্যে দেশের বিভিন্ন অঞ্চলে ঝড়, বৃষ্টি এবং বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে, তবে রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা ও খুলনা বিভাগের দুয়েক জায়গায় বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আগামী ৫ দিন বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এ বিষয়ে আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান দ্য ডেইলি স্টারকে বলেন, 'আগামী ২-৩ দিনের মধ্যে ঝড় বা বৃষ্টিপাতের তীব্রতা কম থাকবে। তবে আগামী ৫ দিনের মধ্যে দেশের বিভিন্ন স্থানে দমকা বাতাস, ঝড়-বৃষ্টি কিংবা বজ্রসহ বৃষ্টি শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে।'

এদিকে, কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু বিষয়ক গবেষক মোস্তফা কামাল পলাশ ডেইলি স্টারকে বলেন, 'আগামী ১৫ থেকে ১৯ মার্চের মধ্যে শক্তিশালী কালবৈশাখী ঝড়, শিলাবৃষ্টি ও তীব্র বজ্রপাত বাংলাদেশের ওপর দিয়ে অতিক্রম করার প্রবল সম্ভাবনা রয়েছে।'

'আবহাওয়া পূর্বাভাসের আন্তর্জাতিক মডেলগুলো নির্দেশ করছে যে, এ সপ্তাহের মধ্যে দেশের কোনো কোনো জেলায় ১৫০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে', যোগ করেন এই গবেষক।

Comments