রাশিয়ার তেল ভারত থেকে কিনতে চায় বাংলাদেশ

সম্ভাব্য বাণিজ্যিক ঝুঁকি এড়াতে রাশিয়া থেকে সরাসরি নয়, বরং তৃতীয় দেশের মাধ্যমে তেল কেনার বিষয়ে আগ্রহী বাংলাদেশ।
রুশ তেল
ছবি: রয়টার্স ফাইল ফটো

সম্ভাব্য বাণিজ্যিক ঝুঁকি এড়াতে রাশিয়া থেকে সরাসরি নয়, বরং তৃতীয় দেশের মাধ্যমে তেল কেনার বিষয়ে আগ্রহী বাংলাদেশ।

আজ রোববার বার্তা সংস্থা ইউএনবি এ তথ্য জানিয়েছে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, রাশিয়া থেকে তেল কেনার বিষয়ে প্রতিবেশী ভারতকেই তৃতীয় দেশ হিসেবে বাংলাদেশের পছন্দ।

নাম প্রকাশ না করার শর্তে জ্বালানি মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বার্তা সংস্থাটিকে বলেন, 'যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা উপেক্ষা করে ভারত বর্তমানে রাশিয়া থেকে তেল আমদানি করছে। ভারতের আসাম রাজ্যের নুমালিগড় তেল শোধনাগার থেকে পরিশোধিত তেল কেনার বিষয়ে দিল্লির সঙ্গে ঢাকার দীর্ঘ মেয়াদি চুক্তি আছে।'

তিনি আরও বলেন, 'যদি দ্বিপাক্ষিক চুক্তি থাকে তাহলে এমন ব্যবসা করা সম্ভব।' তার মতে, কম টাকায় রুশ তেল কেনার সম্ভাব্য ঝুঁকি এভাবে এড়ানো যেতে পারে।

মস্কোভিত্তিক রুশ প্রতিষ্ঠান রুশনেফট পরিশোধিত পেট্রোলিয়াম বিশেষ করে ডিজেল কম দামে বাংলাদেশের কাছে বিক্রির দেওয়ার প্রস্তাব দিলে এর সম্ভাব্যতা নিয়ে সম্প্রতি নীতিনির্ধারণী পর্যায়ে আলোচনা হয়।

রুশ প্রতিষ্ঠানটি রাষ্ট্রায়ত্ত বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনকে প্রতি ব্যারেল পেট্রোলিয়াম ৫৯ ডলারে বিক্রির প্রস্তাব দেয়। বর্তমানে এর বাজারমূল্য ব্যারেল প্রতি ১০০ ডলার।

প্রতিবেদন অনুসারে, রুশ প্রতিষ্ঠানটি পরিবহন খরচসহ পেট্রোলিয়াম এই মূল্যে চট্টগ্রাম বন্দরে পৌঁছে দেওয়ার প্রস্তাব দিয়েছে।

তবে জ্বালানি মন্ত্রণালয় রুশ প্রতিষ্ঠানের প্রস্তাব সম্পর্কে বিস্তারিত কিছু আনুষ্ঠানিকভাবে জানায়নি। জ্বালানিমন্ত্রী নসরুল হামিদ এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি।

Comments