আদানির ৫০ মেগাওয়াট বিদ্যুৎ পরীক্ষামূলকভাবে জাতীয় গ্রিডে: পিজিসিবি

ঝাড়খণ্ডের গোড্ডায় অবস্থিত বিদ্যুৎকেন্দ্রটি থেকে এখন পর্যন্ত ৫০ মেগাওয়াট বিদ্যুৎ পরীক্ষামূলকভাবে নেওয়া হচ্ছে।
শীতে অলস বসে থাকতে পারে ৭০ শতাংশ বিদ্যুৎকেন্দ্র
প্রতীকী ছবি

ভারতের ঝাড়খণ্ডে স্থাপিত আদানির বিদ্যুৎকেন্দ্র থেকে দেশে পরীক্ষামূলকভাবে বিদ্যুৎ সরবরাহ শুরু হয়েছে।

বৃহস্পতিবার সন্ধ্যা ৭টা ৩৮ মিনিটে প্রথমবারের মতো সঞ্চালন লাইন দিয়ে ভারতীয় এই কোম্পানির বিদ্যুৎ প্রাথমিকভাবে দেশে এসেছে।

পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি) এ তথ্য নিশ্চিত করেছে।

পিজিসিবি জানায়, ঝাড়খণ্ডের গোড্ডায় অবস্থিত বিদ্যুৎকেন্দ্রটি থেকে এখন পর্যন্ত ৫০ মেগাওয়াট বিদ্যুৎ পরীক্ষামূলকভাবে নেওয়া হচ্ছে।

পিজিসিবির মুখপাত্র এবিএম বদরুদ্দোজা খান  দ্য ডেইলি স্টারকে বলেন, 'সন্ধ্যায় ২৫ মেগাওয়াট বিদ্যুৎ পাওয়া শুরু হয়। ঝাড়খণ্ডের গোড্ডায় অবস্থিত বিদ্যুৎকেন্দ্রটি থেকে এখন পর্যন্ত কমবেশি ৫০ মেগাওয়াট বিদ্যুৎ পরীক্ষামূলকভাবে নেওয়া হচ্ছে।'

তিনি আরও বলেন, 'পাওয়ার সিঙ্ক্রোনাইজেশন সম্পন্ন হয়েছে। এখন পর্যন্ত সবকিছু স্ট্যাবল আছে। পর্যায়ক্রমে এর উৎপাদন বাড়বে। বাণিজ্যিকভাবে উৎপাদন শুরু করার আগ পর্যন্ত বিভিন্ন ধরনের পরীক্ষানিরীক্ষা করা হবে।'

২০১৭ সালের ৫ নভেম্বর বিদ্যুৎ বিভাগ ও ভারতের আদানি পাওয়ার লিমিটেডের মধ্যে স্বাক্ষরিত চুক্তির আওতায় আদানি পাওয়ার লিমিটেড ঝাড়খণ্ডে ১ হাজার ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করছে।এ বিদ্যুৎকেন্দ্র থেকে বাংলাদেশে বিদ্যুৎ পরিবহনে ডেডিকেটেড সঞ্চালন লাইন নির্মাণ করা হয়েছে। বাংলাদেশের চাঁপাইনবাবগঞ্জ ও বগুড়ায় ২টি সাব-স্টেশন ও অন্যান্য সঞ্চালন কাজ পিজিসিবি নির্মাণ করেছে।

 

Comments