বিদ্যুৎ ও জ্বালানি
মিরপুরে ৪ জনের মৃত্যু

‘গ্রাহকের ইন্টারনাল সার্ভিসের ওয়ারিং ত্রুটিতে বৈদ্যুতিক দুর্ঘটনা ঘটতে পারে’  

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর জনসংযোগ কর্মকর্তা মীর মোহাম্মদ আসলাম উদ্দিনের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিদ্যুৎ বিভাগ দুঃখ প্রকাশ করে।
ছবি: গুগল ম্যাপ থেকে

গতকাল বৃহস্পতিবার বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ঢাকার মিরপুরের রূপনগরে ৪ জনের মৃত্যুতে দুঃখপ্রকাশ করেছে বিদ্যুৎ বিভাগ।

আজ শুক্রবার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর জনসংযোগ কর্মকর্তা মীর মোহাম্মদ আসলাম উদ্দিনের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিদ্যুৎ বিভাগ দুঃখপ্রকাশ করে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, 'ডেসকো গতকাল রাত ১০টা ২৫ মিনিটের সময় ফায়ার সার্ভিস থেকে মিরপুরের হাজী রোড এলাকায় দুর্ঘটনার খবর পায়। এরপর সঙ্গে সঙ্গে রূপনগর  বি ও বি (ডেসকো) বিভাগের আওতাধীন রূপালি হাউজিং ও রুপনগর ফিডার বন্ধ করে দেয়। বৃষ্টির মধ্যেই দ্রুত পরিদর্শন টিম পাঠালে দেখা যায়, ওই এলাকার রাস্তা  পানিতে ডুবে আছে।

পরিদর্শন টিম সমস্ত এলাকা পরিদর্শন করে কোনো এলটি/এইচটি লাইন ছেঁড়া বা ছেঁড়া বিদ্যুতের তার পায়নি। পরে রাত ১১টা ২৭ মিনিটে বন্ধ ফিডার লাইন চালু করা হয়। ওই এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হওয়ায় ও বস্তিপ্রবণ হওয়ায়  আশপাশ এলাকার ৬টি ট্রান্সফরমার বন্ধ রেখে রাত ১১টা ২৭ মিনিটে  রূপালি হাউজিং ও রুপনগর ফিডার চালু করা হয়। পরে প্রতিটি  ট্রান্সফরমারের লাইন পুঙ্খানুপুঙ্খভাবে চেক করে কোনো সমস্যা পাওয়া না যাওয়ায় রাত সাড়ে ১২টার মধ্যে সব ট্রান্সফরমার চালু করা হয়।'

এতে আরও বলা হয়, 'গ্রাহকের ইন্টারনাল সার্ভিসের ওয়ারিং ত্রুটির কারণে বৈদ্যুতিক দুর্ঘটনা ঘটতে পারে। এমন দুর্ঘটনা অত্যন্ত বেদনাধায়ক ও মর্মান্তিক। তদন্তপূর্বক পরবর্তী কার্যক্রম গ্রহণ করা হবে।

গ্রাহকদের সচেনতা ও সাবধানতাই বৈদ্যুতিক দুর্ঘটনা রোধ করবে। কোনো অবস্থাতেই খোলা বিদ্যুতের তার বা ভেজা তার বা ভেজা তারে লাগানো জিনিসপত্র স্পর্শ করা যাবে না। যে কোনো প্রয়োজনে বিদ্যুৎ সেবা পেতে ১৬৯৯৯ এ গ্রাহকরা ফোন করতে পারেন।'

বিজ্ঞপ্তিতে শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানানো হয়।

Comments