মিটার ভাড়া হঠাৎ দ্বিগুণ, তিতাস জানালো ‘সরকারের সিদ্ধান্ত’

আবাসিক খাতে প্রতি ঘনমিটার গ্যাসের বিপরীতে সরকারকে ভর্তুকি দিতে হচ্ছে এবং গ্যাসের মূল্য বৃদ্ধির বিষয়টি অবান্তর বলে উল্লেখ করেছে তিতাস।
titas gas
ছবি: সংগৃহীত

তিতাস গ্যাসের আবাসিক প্রিপেইড মিটার ভাড়া সম্প্রতি ২০০ টাকা করা হয়েছে।

তিতাস গ্যাস কর্তৃপক্ষ জানিয়েছে, সরকারের সাম্প্রতিক সিদ্ধান্ত অনুযায়ী পেট্রোবাংলার আওতাধীন সব গ্যাস বিতরণ কোম্পানির আবাসিক প্রি-পেইড মিটারের মাসিক ভাড়া চলতি জানুয়ারি মাস থেকে ২০০ টাকা করা হয়েছে।

২০২২ সালের জুলাই থেকে গত ডিসেম্বর পর্যন্ত মিটার ভাড়া ছিল ১০০ টাকা। তার আগে ভাড়া ছিল ৬০ টাকা।

আজ সোমবার বিশেষ বিজ্ঞপ্তিতে তিতাস জানায়, প্রতিটি প্রি-পেইড মিটারের লাইফ ১০ বছর বিবেচনা করে এর মূল্য, ইনস্টলেশন, ওয়েব সিস্টেম, মিটার ও সার্ভার মেইনটেন্যান্স চার্জ ইত্যাদি ব্যয় বাবদ প্রতিটি মিটারের মূল্য ২৫ হাজার টাকা।

তিতাস গ্যাস কোম্পানি ঋণ নিয়ে এ সব মিটারের ব্যবস্থা করেছে। মিটারের পুরো মূল্য একসঙ্গে না নিয়ে গ্রাহকদের সুবিধার্থে মাসিক ভাড়া আদায়ের মাধ্যমে ওই মূল্য সমন্বয় করা হচ্ছে বলে জানিয়েছে তিতাস।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গ্রাহকদের সুবিধার্থে সরকার আবাসিক গ্যাসের মূল্য প্রতি ঘনমিটার ১৮ টাকা আগেই নির্ধারণ করেছে। কিন্তু, ২০২৩ সালে দেশে উৎপাদিত গ্যাস ও আমদানিকৃত এলএনজির মিশ্রিত মূল্য গড়ে প্রতি ঘনমিটারে ১৮ টাকার চেয়ে অনেক বেশি। 

অর্থাৎ, আবাসিক খাতে প্রতি ঘনমিটার গ্যাসের বিপরীতে সরকারকে ভর্তুকি দিতে হচ্ছে এবং গ্যাসের মূল্য বৃদ্ধির বিষয়টি অবান্তর বলে উল্লেখ করেছে তিতাস।

Comments