মাছু দীঘি রক্ষায় মেয়র, সচিবসহ ১০ জনকে বেলার আইনি নোটিশ

সিলেট নগরীর শতবর্ষী মাছু দীঘি রক্ষায় সিলেট সিটি মেয়র ও ৩ মন্ত্রণালয়ের সচিবসহ ১০ জনকে আইনি নোটিশ পাঠিয়েছে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা)।
এখানেই ছিল মাছু দীঘি। ভরাটের পর এখন এটি মাছু দীঘির পাড় নামে পরিচিত। ছবি: শেখ নাসির/স্টার

সিলেট নগরীর শতবর্ষী মাছু দীঘি রক্ষায় সিলেট সিটি মেয়র ও ৩ মন্ত্রণালয়ের সচিবসহ ১০ জনকে আইনি নোটিশ পাঠিয়েছে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা)।

আজ বুধবার বেলার পক্ষে এ আইনি নোটিশ পাঠিয়েছেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী এস হাসানুল বান্না।

নোটিশে দীঘির প্রয়োজনীয় সংস্কার করে শ্রেণি অপরিবর্তিত রেখে জনস্বার্থে সংরক্ষণের দাবি এবং দীঘি ভরাট ও বর্জ্য ফেলা বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়।

সিলেট সিটি করপোরেশনের মেয়র, ভূমি মন্ত্রণালয়ের সচিব, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সচিব, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ও পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, সিলেটের জেলা প্রশাসক, সিলেট জেলা পুলিশ সুপার, পরিবেশ অধিদপ্তরের সিলেট বিভাগীয় পরিচালক, সিলেট সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং সিলেট সদর উপজেলার সহকারি কমিশনার (ভূমি) বরাবর রেজিস্ট্রি ডাকযোগে নোটিশটি পাঠানো হয়েছে।

নোটিশে বেলা উল্লেখ করেছে যে, ২ দশমিক ৪৩৭৫ একরের শতবর্ষী এ দীঘিটির পানি স্থানীয়রা ব্যবহার করেন এবং নগরীর পানি নিষ্কাশন ও অগ্নিকাণ্ডে পানি সরবরাহে এর গুরুত্ব অপরিসীম।

দীঘির অর্ধেক ইতিমধ্যে ভরাট করে ফেলা হয়েছে এবং বাকি অর্ধেক ভরাট করে স্থাপনা নির্মাণের প্রস্তুতি চলছে বলে স্থানীয়দের অভিযোগের প্রেক্ষিতে সম্প্রতি বেলার একটি প্রতিনিধি দল দীঘি পরিদর্শনে গিয়ে এর সত্যতা দেখতে পায়।

কর্তৃপক্ষ বরাবর এলাকাবাসীর আবেদনের পরও কোনো উদ্যোগ না নেওয়ায় এলাকাবাসী আইনী সহায়তা পেতে বেলার নিকট আবেদন জানিয়েছেন বলেও নোটিশে উল্লেখ করা হয়েছে।

নোটিশে বলা হয়েছে, দীঘি ভরাটের এ ধরনের কার্যক্রম দেশের প্রচলিত আইনের পরিপন্থী এবং শাস্তিযোগ্য অপরাধ। জনস্বার্থ উপেক্ষা করে দীঘি ভরাট বন্ধ করে তা জনস্বার্থে সংরক্ষণ ও রক্ষণাবেক্ষণ করতে না পারা আইন বাস্তবায়ন ও প্রয়োগকারী সংস্থার ব্যর্থতার পরিচায়ক।

আইনি নোটিশে ৭ কার্যদিবসের মধ্যে উত্তর দেওয়ার অনুরোধ করা হয়েছে এবং বলা হয়েছে যে কর্তৃপক্ষ তা মানতে ব্যর্থ হলে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

মাছু দীঘি রক্ষায় দীর্ঘদিন ধরে এলাকাবাসী বিভিন্ন কর্মসূচি পালন করে আসছিলেন। সর্বশেষ গত ২০ ডিসেম্বর বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও এলাকাবাসীর যৌথ উদ্যোগে মাছুদীঘির পাড়ে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

Comments