‘জলবায়ু রক্ষার আন্দোলন কোনো অপরাধ নয়,’ মুক্তির পর গ্রেটা থুনবার্গ

জার্মানিতে একটি কয়লা খনি সম্প্রসারণের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে গিয়ে আটক হয়েছিলেন প্রখ্যাত সুইডিশ পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গ।
‘জলবায়ু রক্ষার আন্দোলন কোনো অপরাধ নয়,’ মুক্তির পর গ্রেটা থুনবার্গ
গ্রেটা থুনবার্গকে আটক করে নিয়ে যাচ্ছে জার্মান পুলিশ। ছবি: এএফপি

জার্মানিতে একটি কয়লা খনি সম্প্রসারণের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে গিয়ে আটক হয়েছিলেন প্রখ্যাত সুইডিশ পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গ।

বুধবার মুক্তি পেয়েই গ্রেটা থুনবার্গ এক টুইটে বলেন, 'জলবায়ু রক্ষার আন্দোলন কোনো অপরাধ নয়।'

সিএনএন জানায়, জার্মানির পশ্চিমাঞ্চলীয় রাজ্য নর্থ রাইন-ওয়েস্টফেলিয়ার উন্মুক্ত কয়লা খনি গার্জভাইলার-টু এর সম্প্রসারণের জন্য প্রায় ৯ কিলোমিটার দূরের গ্রাম লুজএহাট খালি করে ফেলা হচ্ছে। এর বিরুদ্ধে প্রতিবাদ কর্মসূচিতে অংশ নিয়েছিলেন গ্রেটা।

আচেন শহরের পুলিশের মুখপাত্র ম্যাক্স উইলমস বলেন, 'থুনবার্গকে অল্প সময়ের জন্য আটক করা হয়েছিল। পরিচয় নিশ্চিতের পরই তাকে ছেড়ে দেওয়া হয়। মুক্তির পর গ্রেটা অন্যান্য বিক্ষোভকারীদের মুক্তির জন্য অপেক্ষা করেছিলেন।'

মুক্তির পর এক টুইটে গ্রেটা থুনবার্গ বলেন, 'গতকাল আমি একটি গোষ্ঠীর অংশ ছিলাম যারা শান্তিপূর্ণভাবে জার্মানিতে একটি কয়লা খনির সম্প্রসারণের প্রতিবাদ করেছিল। আমাদেরকে পুলিশ বাধা দিয়েছিল এবং পরে আটক করেছিল, সন্ধ্যার পর আমাদের ছেড়ে দেওয়া হয়। জলবায়ু রক্ষায় আন্দোলন কোনো অপরাধ নয়।'

পুলিশ মুখপাত্র ক্রিস্টফ হুলস জানান, 'খনির দিকে যেতে থাকা একদল আন্দোলনকারীর অংশ ছিল গ্রেটা থুনবার্গ। তারা পুলিশের বাধা ভেঙে একটি অসুরক্ষিত কয়লা খনি ঘেরাও করেছিল।

এই নিয়ে দ্বিতীয়বারের মতো গ্রেটা থুনবার্গকে একই স্থান থেকে আটক করা হয়েছে।

জার্মান সরকার ২০২২ সালে বহুজাতিক জ্বালানি কোম্পানি আরডব্লিউইয়ের সঙ্গে চুক্তি করে। দেশটি ২০৩০ সালের মধ্যে খনিসমৃদ্ধ নর্থ রাইন-ওয়েস্টফালিয়া রাজ্যে কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদন বন্ধ করার প্রতিশ্রুতি দিলেও ওই চুক্তি অনুযায়ী এ লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২০৩৮ সাল।

লুয়েতজারাত গ্রামটিতে বাসিন্দারা ছেড়ে চলে যাওয়ার পরপরই লিগনাইট উত্তোলনের জন্য এলাকাটি ধ্বংস করা হবে।

এই আন্দোলনে যোগ দিয়ে গত রোববার প্রথমবারের মতো আটক হয়েছিলেন গ্রেটা থুনবার্গ। মুক্তির পর মঙ্গলবার আরও প্রতিবাদে যোগ দিয়ে আটক হন তিনি।

Comments