ইউরো

ক্রুসকে শুক্রবারই অবসরে পাঠাতে চান হোসেলু

রিয়াল মাদ্রিদের হয়ে কিছুদিন আগেও কাঁধে কাঁধ মিলিয়ে একসঙ্গে লড়েছেন দুজন।
ছবি: এএফপি (সম্পাদিত)

রিয়াল মাদ্রিদের হয়ে কিছুদিন আগেও কাঁধে কাঁধ মিলিয়ে একসঙ্গে লড়েছেন দুজন। ক্লাবটিকে রেকর্ড ১৫তম বারের মতো উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতানোর পথে উভয়ের ছিল বড় অবদান। সেই তারাই এখন আন্তর্জাতিক মঞ্চে মুখোমুখি অবস্থানে। বলা হচ্ছে, জার্মানির অভিজ্ঞ মিডফিল্ডার টনি ক্রুস ও স্পেনের স্ট্রাইকার হোসেলুর কথা।

২০২৪ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালে পরস্পরকে মোকাবিলা করবে প্রতিযোগিতাটির ইতিহাসের সফলতম দুটি দল। স্পেন ও স্বাগতিক জার্মানি— প্রত্যেকের রয়েছে এই আসরে রেকর্ড তিনটি করে শিরোপা। কিন্তু এদের মধ্যে একটি দলই পাবে সেমিফাইনালের টিকিট, আরেকটি নেবে বিদায়। আগামী শুক্রবার শেষ আটের ম্যাচে মাঠে নামবে তারা। স্টুটগার্টে খেলা শুরু হবে বাংলাদেশ সময় রাত দশটায়।

এবারের ইউরো দিয়েই সব ধরনের পেশাদার ফুটবলকে বিদায় বলে দিবেন স্নাইপার খ্যাত ক্রুস। গত মৌসুম দিয়ে তিনি ইতি টেনে দিয়েছেন ক্লাব ফুটবল অধ্যায়ের। অবসর নেওয়ার আগে নিশ্চয়ই তার লক্ষ্য থাকবে জাতীয় দলের জার্সিতে আরেকটি শিরোপা উঁচিয়ে ধরার— যেটার স্বাদ এখনও পাননি তিনি। ২০১৪ সালে বিশ্বকাপ জিতলেও ইউরোতে চ্যাম্পিয়ন হওয়া হয়নি তার। কিন্তু সেই স্বপ্ন পূরণের আশায় জল ঢেলে দিতে চাইছেন হোসেলু।

জার্মানিকে হারানোর প্রত্যয় জানিয়ে ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে ৩৪ বছর বয়সী এই স্ট্রাইকার রসিকতা করে বলেছেন, 'আশা করব, এটি তার (টনির) শেষ ম্যাচ হবে। তবে ম্যাচটি এই কারণে আমাদের জন্য বিশেষ নয় যে তার মুখোমুখি হতে হবে। বরং কোয়ার্টার ফাইনালটি হবে একটি দুর্দান্ত দলের (জার্মানির) বিপক্ষে। আশা করব, শুক্রবারই টনি অবসর নিয়ে ফেলবে।'

একটি মৌসুম একসঙ্গে খেলায় বন্ধু হয়ে ওঠা ক্রুসের সামর্থ্য আরও কাছ থেকে দেখেছেন হোসেলু। তাই সতীর্থদের সতর্ক করে দিয়েছেন তিনি, 'সে আমার বন্ধুতে পরিণত হয়েছে। আমি তার সঙ্গে অনেক আলোচনা করেছি এবং সে আমাকে অনেক পরামর্শ দিয়েছে। সে জার্মানির জন্য অপরিহার্য এবং রিয়াল মাদ্রিদের জন্যও সে অপরিহার্য ছিল। শুক্রবার তাকে নিয়ে আমাদের সতর্ক থাকতে হবে।'

গত মৌসুমের শুরুতে ধারে এস্পানিয়ল থেকে রিয়ালে নাম লেখান হোসেলু। সান্তিয়াগো বার্নাব্যুর ক্লাবটির হয়ে চ্যাম্পিয়ন্স লিগ ও লা লিগাসহ তিনটি শিরোপা জেতেন তিনি। মৌসুম শেষে তাকে পাকাপাকিভাবে কিনে নিয়ে আবার বিক্রিও করে দিয়েছে রিয়াল। কাতারের ক্লাব আল গারাফার সঙ্গে হোসেলুর চুক্তি হয়েছে দুই বছরের জন্য।

Comments