প্রাক-মৌসুমি ঝড়-বৃষ্টি থাকতে পারে আরও ২ দিন

অধিদপ্তরের দেওয়া তথ্য বলছে, আগামী ২১ মার্চ থেকে এই প্রবণতা কমার সম্ভাবনা আছে।
প্রতীকী ছবি | আরাফাত সেতু

দেশের বিভিন্ন জায়গায় চলমান প্রাক-মৌসুমি ঝড়-বৃষ্টি ও বজ্রপাত আরও ২ দিন অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

অধিদপ্তরের দেওয়া তথ্য বলছে, আগামী ২১ মার্চ থেকে এই প্রবণতা কমার সম্ভাবনা আছে।

আজ রোববার সকালে কিশোরগঞ্জের নিকলীতে বছরের সর্বোচ্চ ৫৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অধিদপ্তর। এর আগে গতকাল রাতে নেত্রকোনায় বৃষ্টিপাতের পরিমান ছিল ৪০ মিলিমিটার। এছাড়া বগুড়ায় ১৫ মিলিমিটার, দিনাজপুরে ১৮ মিলিমিটার, ময়মনসিংহে ২২ মিলিমিটার, তাড়াশে ১০ মিলিমিটার, রংপুরে ৭ মিলিমিটার এবং খেপুপাড়ায় ৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়।

অধিদপ্তরের আজকের আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, সারা দেশে ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা হ্রাস পেতে পারে। এছাড়া আগামী ২৪ ঘণ্টায় রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্রগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা ও ঝোড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরণের বৃষ্টি ও বজ্রবৃষ্টি হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক দ্য ডেইলি স্টারকে বলেন, 'আগামী ২ দিন এই ঝড়, বৃষ্টি, বজ্রপাত অব্যাহত থাকতে পারে। তবে ২১ মার্চ থেকে কমার সম্ভাবনা রয়েছে। আর যেহেতু তাপমাত্রা কমে এসেছে, তাই শিলাবৃষ্টি হওয়ার সম্ভাবনা খুবই কম।'

তিনি আরও বলেন, 'এটা প্রাক-মৌসুম বৃষ্টিপাত। সাধারণত এই সময় গড়ে ১৮ মিলিমিটার বৃষ্টিপাত হয়ে থাকে। তবে এই সময় বৃষ্টির সঙ্গে ঝড় অথবা দমকা হাওয়া থাকার। কিছু কিছু জায়গায় মাঝারি ধরণের ভারী অথবা ভারী বৃষ্টি হতে পারে।'

Comments

The Daily Star  | English

Floods cause Tk 14,421 crore damage in eastern Bangladesh: CPD study

The study highlighted that the damage represents 1.81 percent of the national budget for fiscal year (FY) 2024-25

1h ago