৩ বিভাগে বৃষ্টির সম্ভাবনা, ঢাকায় তাপমাত্রা কমতে পারে ১ ডিগ্রি

বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু’এক জায়গায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।
তাপপ্রবাহ
তাপপ্রবাহের চিত্র | ছবি: আবহাওয়া অধিদপ্তরের সৌজন্যে

বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু'এক জায়গায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদরা মনে করছেন, ঢাকার তাপমাত্রা অন্তত ১ ডিগি সেলসিয়াস কমে যেতে পারে। এছাড়া সারা দেশেই তাপমাত্রা কিছুটা কমে আসার সম্ভাবনা রয়েছে।

আজ সোমবার দুপুরে আবহাওয়াবিদ মো. ওমর ফারুক দ্য ডেইলি স্টারকে বলেন, 'আজ ৩টি বিভাগের দু'এক জায়গায় আমরা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা দেখছি। বৃষ্টি হলে ঢাকার তাপমাত্রা ১ ডিগ্রি সেলসিয়াস কমে আসতে পারে। এছাড়া, এখন রোজই তাপমাত্রা কমতে থাকবে।'

অধিদপ্তর জানিয়েছে, খুলনা বিভাগ এবং ঢাকা, ফরিদপুর, গোপালগঞ্জ, মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ, রাজশাহী ও পাবনা জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। দেশের অন্যান্য জায়গায় মৃদু থেকে মাঝারী ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

উল্লেখ্য, ৩৬ থেকে ৩৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাকে মৃদু, ৩৮ ডিগ্রি থেকে ৩৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস মাঝারী, ৪০ থেকে ৪১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস তীব্র ও ৪২ ডিগ্রি সেলসিয়াসের উপরে অতি তীব্র তাপপ্রবাহ বিবেচনা করা হয়।

সিনপটিক অবস্থায় দেখা যাচ্ছে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও এর আশেপাশের এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

এর প্রভাবে দেশের আকাশ অস্থায়ীভাবে মেঘলা থাকতে পারে। এছাড়া সারা দেশে আবহাওয়া মূলত শুষ্ক থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

Comments