বুধবার থেকে দেশের দক্ষিণাঞ্চলে বৃষ্টি কমলেও বাড়তে পারে উত্তরাঞ্চলে

ভারী থেকে অতি ভারী বর্ষণের কারণে চট্টগ্রাম ও সিলেট বিভাগের পাহাড়ি এলাকায় কোথাও কোথাও ভূমিধসের সম্ভাবনা রয়েছে বলেও সতর্ক করেছে আবহাওয়া অধিদপ্তর।
বুধবার থেকে দেশের দক্ষিণাঞ্চলে বৃষ্টি কমলেও বাড়তে পারে উত্তরাঞ্চলে
স্টার ফাইল ছবি

দেশের বিভিন্ন অঞ্চলে শুরু হওয়া ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত আগামী ২৪ ঘণ্টা পর থেকে ধীরে ধীরে কমতে পারে। তবে এ সময় দেশের দক্ষিণাঞ্চলের চেয়ে উত্তরাঞ্চলে বৃষ্টিপাতের প্রবণতা বেশি থাকবে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর (বিএমডি)।

আজ মঙ্গলবার বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর (বিএমডি) তাদের বৃষ্টিপাতের সতর্কবার্তায় এ তথ্য জানায়।

আবহাওয়া অধিদপ্তরের বৃষ্টিপাতের পূর্বাভাসে বলা হয়েছে, সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে আজ মঙ্গলবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার মধ্যে দেশের কোথাও কোথাও ভারী (৪৪-৮৮ মিলিমিটার) থেকে অতি ভারী (৮৯ মিলিমিটার বা তার বেশি পরিমাণে) বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

এ সময় দেশের অধিকাংশ স্থানে অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি এবং দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

এ ছাড়া ভারী থেকে অতি ভারী বর্ষণের কারণে চট্টগ্রাম ও সিলেট বিভাগের পাহাড়ি এলাকায় কোথাও কোথাও ভূমিধসের সম্ভাবনা রয়েছে বলেও সতর্ক করেছে আবহাওয়া অধিদপ্তর।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর আবহাওয়াবিদ মো. তরিকুল নেওয়াজ কবির দ্য ডেইলি স্টারকে বলেন, 'গত কয়েকদিন দেশের দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাত বেশি ছিল। এখন থেকে দেশের উত্তরাঞ্চলের রাজশাহী, রংপুর, ময়মনসিংহ ও সিলেট অঞ্চলে বৃষ্টিপাতের প্রবণতা বাড়বে এবং দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাতের প্রবণতা কমবে।'

এ ছাড়া চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত ও নদীবন্দরে ১ নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। 

আজ সকাল ৯টা থেকে ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, মৌসুমী বায়ু ভারতের পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ হয়ে আসাম অতিক্রম করে বাংলাদেশের উত্তরাঞ্চল দিয়ে প্রবাহিত হচ্ছে। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় রয়েছে এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে প্রবল অবস্থা বিরাজ করছে।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) সহকারী পরিচালক রাশেদুল আলম খান আজ মঙ্গলবার জানান, চট্টগ্রাম ও বান্দরবানে বন্যা ও ভূমিধস পরিস্থিতি মোকাবিলায় সেনা মোতায়েন করা হয়েছে। দেশের ২ জেলা চট্টগ্রাম এবং বান্দরবানে বন্যা ও ভূমিধস পরিস্থিতি মোকাবিলায় কাজ করবে সেনাবাহিনী।

 

Comments