তাপপ্রবাহ

রাজশাহীতে দিনে ঘরে থাকার পরামর্শ, কেনাকাটা সন্ধ্যার পর

তাপমাত্রা বেড়ে যাওয়ায় সুস্থ থাকতে রাজশাহীতে জনসাধারণকে দিনের বেলায় ঘরে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। 
স্টার ফাইল ফটো

তাপমাত্রা বেড়ে যাওয়ায় সুস্থ থাকতে রাজশাহীতে জনসাধারণকে দিনের বেলায় ঘরে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। 

আজ মঙ্গলবার সকালে রাজশাহী বিভাগীয় কমিশনারের সম্মেলন কক্ষে বিভাগীয় উন্নয়ন সমন্বয় কমিটির সভায় চলমান দাবদাহ নিয়ে আলোচনা হয়।

তাপপ্রবাহ থেকে রক্ষায় মানুষকে প্রয়োজনীয় পরামর্শ দিতে বিভাগের ৮ জেলার স্বাস্থ্য কর্মকর্তাদের বিশেষ নির্দেশনা দেওয়া হয়।

সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত মানুষ যেন ঘরের ভেতরে অবস্থান করে, পর্যাপ্ত পানি ও তরল গ্রহণ করে এবং তাপপ্রবাহ এড়াতে সন্ধ্যার পর কেনাকাটা করার পরামর্শ দিতে বলা হয়েছে।

সভায় রাজশাহী বিভাগের ৮ জেলার জেলা প্রশাসক, স্বাস্থ্য কর্মকর্তাসহ সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

দ্য ডেইলি স্টারের সাথে আলাপকালে রাজশাহী বিভাগীয় কমিশনার জি এস এম জাফরুল্লাহ বলেন, 'মানুষকে সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ঘরে থাকার পরামর্শ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যদি বাইরে যাওয়ার প্রয়োজন হয়, পর্যাপ্ত পানি পান ও ছায়া জায়গায় অবস্থানের পরামর্শ দেওয়া হয়েছে।'

বৈঠকে ফায়ার সার্ভিসকে যে কোনো অগ্নিকাণ্ডের ঘটনা মোকাবিলায় সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে এবং প্রস্তুত থাকতে বলার সিদ্ধান্ত নেওয়া হয়।

এছাড়া বিভিন্ন মার্কেট কর্তৃপক্ষকে অগ্নিনির্বাপণের সরঞ্জাম রাখতে বলা হয়েছে।

রাজশাহীর সিভিল সার্জন আবু সাঈদ মোহাম্মদ ফারুক ডেইলি স্টারকে বলেন, 'ইতোমধ্যে মানুষকে প্রয়োজনে দিনে একাধিকবার গোসল করতে এবং শরীরের তাপমাত্রা বাড়ায় এমন খাদ্য যেমন চা-কফি এড়িয়ে চলতে বলা শুরু হয়েছে।'

আবহাওয়া অধিদপ্তর সূত্র জানায়, আজ রাজশাহীর তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২ ডিগ্রি সেলসিয়াস এবং গতকাল ছিল ৪৩ দশমিক ৬ ডিগ্রি, যা গত ৯ বছরের সর্বোচ্চ।

 

Comments