দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে লঘুচাপ, ১৩ মে থেকে বৃষ্টির সম্ভাবনা

রাজধানী ঢাকাসহ দেশের ১৯ জেলা ও ৩ বিভাগের ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।
স্যাটালাইট ইমেজ। ছবি: সংগৃহীত

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ আন্দামান সাগর এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি ঘণীভূত হতে পারে। পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। লঘুচাপটি মধ্য বঙ্গোপসাগরে আসতে পারে ১২ বা ১৩ মে। সেসময় এর প্রভাবে বাংলাদেশে কিছু বৃষ্টি হতে পারে।

আজ সোমবার আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ দ্য ডেইলি স্টারকে এ তথ্য জানিয়েছেন।

আজ সকালে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, রাজধানী ঢাকাসহ দেশের ১৯ জেলা ও ৩ বিভাগের ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আবহাওয়াবিদরা মনে করছেন, গরমের এই তীব্রতা অব্যাহত থাকতে পারে এবং আরও বিস্তার লাভ করতে পারে।

রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগ এবং ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ, ময়মনসিংহ, রংপুর, দিনাজপুর, নীলফামারী, কুড়িগ্রাম, মৌলভীবাজার, চট্টগ্রাম, রাঙ্গামাটি, চাঁদপুর, কুমিল্লা, ফেনী, নোয়াখালী ও বান্দরবান জেলার উপর দিয়ে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

বজলুর রশিদ বলেন, 'আরও অন্তত ৩ দিন তাপপ্রবাহ অব্যাহত থাকবে। এ ছাড়া, এ মাসের শেষে আরেকটি তাপপ্রবাহ আসতে পারে।'

আবহাওয়ার পূর্বাভাস বলছে, আজ সারা দিন দেশের আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলা থাকতে পারে।

আবহাওয়া বিশেষজ্ঞরা মনে করছেন, চলতি মাসে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। বাংলাদেশে মে মাসে ২৭৭ দশমিক ৩ মিলিমিটার পর্যন্ত স্বাভাবিক বৃষ্টিপাত ধরা হয়।

প্রথম সপ্তাহে গত ৪ মে আবহাওয়া অধিদপ্তর ময়মনসিংহে সর্বোচ্চ ৬৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে। ওই দিন নরসিংদীতে ৫০, টাঙ্গাইলে ৩৭, নিকলীতে ২৭, সিলেটে ২১, রাজশাহীতে ৪, ঢাকা-খুলনা ও রংপুরে ১ মিলিমিটার এবং বরিশালে সামান্য বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অধিদপ্তর।

মাসের প্রথম দিনে কেবল গোপালগঞ্জে ৭ ও খুলনায় ৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। আবহাওয়া অধিদপ্তর জানায়, ঢাকা, রংপুর, ময়মনসিংহ, সিলেট ও বরিশালেও সামান্য বৃষ্টি হয়েছে।

৩ মে সর্বোচ্চ বৃষ্টি হয় চাঁদপুরে ৩৮ মিলিমিটার। এছাড়া বরিশালে ২২, নিকলীতে ৮, ঢাকায় ৭, খুলনায় ৬ ও রংপুর ১ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়। ৫ মে নোয়াখালীর মাইজদী কোর্টে সর্বোচ্চ ৫৩ মিলিমিটার এবং সিলেট ও বরিশালে সামান্য বৃষ্টি হয়।

গত ৬ মে সিলেটে ৩৯ ও ঢাকায় ১২ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করেছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অধিদপ্তরের রেকর্ড অনুযায়ী, গতকাল সারা দেশে কোথাও বৃষ্টি হয়নি।

Comments