আবহাওয়া

রোববার পর্যন্ত থাকতে পারে বৃষ্টির প্রবণতা, আবার বাড়বে গরম

আজ বুধবার সকাল ৯টা ৩৫ মিনিট থেকে ১০টা ২০ মিনিট পর্যন্ত ৪৫ মিনিটে রাজধানী ঢাকায় ৩৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অধিদপ্তর।
আজ বুধবার সকাল সাড়ে ৯টার দিকে হঠাৎ ঢাকার আকাশ কালো হয়ে নামে বৃষ্টি। ছবিটি মোহাম্মদপুর এলাকা থেকে তোলা। ছবি: রাশেদ সুমন/স্টার

বঙ্গোপসাগরে সম্প্রতি সৃষ্ট অতি প্রবল ঘূর্ণিঝড় মোখার কারণে তীব্র গরমের পর শুরু হয়েছে বৃষ্টির প্রবণতা।

আজ বুধবার সকাল ৯টা ৩৫ মিনিট থেকে ১০টা ২০ মিনিট পর্যন্ত ৪৫ মিনিটে রাজধানী ঢাকায় ৩৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অধিদপ্তর।

এছাড়া, দেশের অন্যান্য কিছু এলাকায় বৃষ্টিপাত হয়েছে বলে অধিদপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে।

আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ কবির দ্য ডেইলি স্টারকে বলেন, 'আরও ২-৪ দিন বৃষ্টির প্রবণতা অব্যাহত থাকতে পারে।'

তিনি বলেন, 'ঘূর্ণিঝড় মোখার কারণে বাংলাদেশের আকাশ থেকে সব মেঘ বঙ্গোপসাগরে চলে গিয়েছিল। সরাসরি সূর্য কিরণ পড়ায় তাপমাত্রা বেড়েছিল। সেই সময় বাতাসের গতিপথও কিছুটা বদলে যায়, ফলে বৃষ্টির পরিমাণ কমে আসে। ঝড়ের পরে দেশের আকাশে মেঘ আসা বেড়ে গেছে, তাই বৃষ্টিও বাড়ছে।'

'বর্ষার আগের এই সময় সাধারণত বৃষ্টিপাত তুলনামূলক বেশি হয়। দিনের তাপমাত্রা বেশি থাকায় কালবৈশাখী বাড়ছে। আগামী যে কয়েক দিন বৃষ্টিপাতের প্রবণতা দেখা যাচ্ছে, এই সময় দিন ও রাতের তাপমাত্রা সহনশীল অবস্থায় থাকবে। বৃষ্টির প্রবণতা কমে এলে তাপমাত্রা আবারও বাড়বে। কারণ এপ্রিল-মে আমাদের উষ্ণতম মাস,' যোগ করেন তিনি।

এদিন সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে বলা জানানো হয়েছে, রাজশাহী, নওগাঁ, মৌলভীবাজার, যশোর ও কুষ্টিয়া অঞ্চলের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

আবহাওয়াবিদ মোহাম্মদ শাহিনুল ইসলাম ডেইলি স্টারকে বলেন, 'প্রথমে ধারণা করা হয়েছিল উত্তর-পশ্চিম দিক থেকে আসা মেঘ ঢাকার আকাশে পৌঁছাতে কয়েক ঘণ্টা লাগতে পারে। প্রত্যাশিত সময়ের আগেই মেঘ চলে আসে।'

তিনি জানান, মার্চ থেকে মে—এই ৩ মাস কালবৈশাখীর মৌসুম। স্বাভাবিক নিয়মে কালবৈশাখীর সময় বাতাস থাকতে পারে। কালবৈশাখী মেঘ উত্তর-পশ্চিমাংশে সৃষ্টি হয়ে পূর্ব-দক্ষিণ দিকে সরে যায়। সে সময় বাতাস ও বজ্রপাতের সম্ভাবনা থাকে।

সারা দিনের পূর্বাভাসে আরও বলা হয়েছে, আজ রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় দমকা ও ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেই সঙ্গে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি এবং কোথাও কোথাও শিলা বৃষ্টি হতে পারে।

Comments