লঘুচাপে বাড়বে বৃষ্টি, কমবে গরম

আগামী তিন দিন থেমে থেমে বৃষ্টি ঝরবে
ঈদের দিনসহ সপ্তাহজুড়ে সারা দেশে বৃষ্টির সম্ভাবনা
স্টার ফাইল ফটো

আগামীকাল থেকে সারা দেশে বৃষ্টিপাত বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আগামী অন্তত তিন দিন দেশের উত্তারাঞ্চল ও উত্তরপূর্ব অঞ্চলে মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

আজ সোমবার সকালে আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক দ্য ডেইলি স্টারকে বলেন, 'মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় থাকায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

'এছাড়া, সুস্পষ্ট লঘুচাপটি বর্তমানে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এর প্রভাব বৃষ্টিপাতের পরিমাণ বাড়াবে। এই দুই প্রভাবে আগামী তিন দিন থেমে থেমে বৃষ্টি ঝরবে,' বলেন তিনি।

আবুল কালাম মল্লিক আরও বলেন, 'বৃষ্টি হলেও আমাদের উপকূলীয় এলাকায় লঘুচাপের প্রভাবে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা নেই। যে কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দর থেকে সংকেত নামিয়ে ফেলতে বলা হয়েছে।'

পূর্বাভাস বলছে, আজ রংপুর, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় বৃষ্টির সম্ভাবনা আছে। সেই সঙ্গে অস্থায়ীভাবে দমকা হাওয়া বয়ে যেতে পারে।

আবহাওয়াবিদ শাহানাজ সুলতানা জানিয়েছেন, এদিন খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, সিলেট ও কক্সবাজারের ওপর দিয়ে দক্ষিণ-দক্ষিণপূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

নৌ দুর্ঘটনা এড়াতে এসব এলাকায় নদীবন্দরগুলোকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

বৃষ্টিপাতের কারণে সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য কমে যেতে পারে।

আগামীকাল ও পরশু রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের বৃষ্টির প্রবণতা বেশি থাকবে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। বৃষ্টির কারণে তাপমাত্রা হ্রাস অব্যাহত থাকবে।

চলতি মাসের মাঝামাঝিতে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু (বর্ষা) দেশ থেকে বিদায় নেবে। এরপর দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে হ্রাস পেতে পারে।

আবহাওয়া পরিস্থিতি বিশ্লেষণে দেখা গেছে, সেপ্টেম্বরে সারা দেশে স্বাভাবিকের চেয়ে পাঁচ দশমিক চার শতাংশ কম বৃষ্টি হয়েছে। ১-৬, ৯-১১, ১৬-১৮ ও ২৫-২৯ সেপ্টেম্বর দেশে বিচ্ছিন্নভাবে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যায়।

ফলে সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে এক দশমিক সাত ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা শূন্য দশমিক নয় ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল।

সারা দেশে গড় তাপমাত্রা বেশি ছিল এক দশমিক তিন ডিগ্রি সেলসিয়াস।

বগুড়ায় ৫ সেপ্টেম্বর এবং ১৬ সেপ্টেম্বর বাঘাবাড়ীতে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ দশমিক চার ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করে আবহাওয়া অধিদপ্তর।

বিশেষজ্ঞদের মতে, অক্টোবরেও দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি থাকতে পারে।

অক্টোবরে সর্বোচ্চ স্বাভাবিক তাপমাত্রা ৩১ দশমিক পাঁচ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ২৩ দশমিক ছয় ডিগ্রি সেলসিয়াস।

বিশেষজ্ঞদের ধারণা, চলতি মাসে বঙ্গোপসাগরে এক থেকে তিনটি লঘুচাপের সৃষ্টি হতে পারে। যার মধ্যে একটির নিম্নচাপ বা ঘূর্ণীঝড়ে রূপ নেওয়ার সম্ভাবনা রয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ ডেইলি স্টারকে বলেন, 'অক্টোবরে ঘূর্ণীঝড়ের পূর্বাভাস স্বাভাবিক। তবে এবার সেই সম্ভাবনা খুবই ক্ষীণ। মাসের শেষ ভাগে একটি নিম্নচাপ হলেও হতে পারে।'

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, 'আগামী ৪ থেকে ৬ অক্টোবর উজানে ভারী বৃষ্টি হতে পারে।'

উজানে ভারী বৃষ্টিপাত হলে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্ব পার্বত্য অববাহিকায় স্বল্প মেয়াদি বন্যার ঝুঁকিতে পড়তে পারে বলে জানানো হয়েছে।

এ ব্যাপারে পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের কর্মকর্তা পার্থ প্রতীম বড়ুয়া ডেইলি স্টারকে বলেন, 'এটাকে পূর্বাভাস বলা ঠিক হবে না। যেহেতু অক্টোবরে লো-প্রেসার থাকে, বৃষ্টির সম্ভাবনা আছে। সেই কারণে আমরা ঝুঁকিপূর্ণ এলাকার পরামর্শ দিয়েছি।'

আবহাওয়া বিশেষজ্ঞরা আরও মনে করছেন, এ মাসে দেশের উত্তর ও মধ্যাঞ্চলে দুই থেকে চার দিন মাঝারী ধরনের বজ্রঝড় এবং সারা দেশে তিন থেকে পাঁচ দিন হালকা বজ্রঝড় হতে পারে।

Comments