২ জেলায় শৈত্যপ্রবাহ

কুয়াশা কমেছে, শুক্রবার তাপমাত্রা সামান্য বাড়তে পারে

আজ পঞ্চগড়ে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।
কুয়াশা কমেছে, শুক্রবার তাপমাত্রা সামান্য বাড়তে পারে
ছবি: এস দিলীপ রায়/স্টার

অতি ঘন কুয়াশা কিছুটা কমে আসায় দেশের অধিকাংশ জেলায় দিনের তাপমাত্রা বেড়েছে। তবে রাজধানী ঢাকার তাপমাত্রা সামান্য কমেছে।

আজ বৃহস্পতিবার সকালে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আগামীকাল তাপমাত্রা আরও একটু বাড়তে পারে।

এদিন সকাল ৬টায় তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা আট দশমিক চার ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করেছে আবহাওয়া অধিদপ্তর। এ সময় দিনাজপুরের তাপমাত্রা ছিল নয় দশমিক পাঁচ ডিগ্রি সেলসিয়াস।

তাপমাত্রা বাড়ায় নীলফামারী জেলা শৈত্যপ্রবাহের আওতা থেকে বের হয়ে এসেছে।

প্রসঙ্গত, গতকাল তেঁতুলিয়ায় মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা সাত দশমিক চার ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করে আবহাওয়া অধিদপ্তর।

কমেছে ঢাকার তাপমাত্রা। গতকাল ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪ দশমিক নয় ডিগ্রি সেলসিয়াস। আজ সকালে ১৪ দশমিক দুই ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির দ্য ডেইলি স্টারকে বলেন, 'কুয়াশা অনেকটা কেটে যাওয়ায় তুন করে আর তাপমাত্রা কমে যায়নি। আজ সারা দেশে তাপমাত্রা সামান্য হলেও বেড়েছে। আগামীকালও তাপমাত্রা বাড়বে।'

'পরশু থেকে আবারও কুয়াশা বাড়ার সম্ভাবনা দেখা যাচ্ছে। মূলত আরব সাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ভেসে আসছে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ অনেক বেশি হয়ে গেলে বৃষ্টির মতো ঝরতে পারে। আমরা যেটাকে বলছি, গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সম্ভাবনা আছে। যদি বৃষ্টি হয়, তাহলে আবারও তাপমাত্রা খানিটা নেমে যেতে পারে,' বলেন কবির।

ভারতের আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, দক্ষিণ আরব সাগরের নিম্নচাপের প্রভাবে  ভারতের দক্ষিণ তামিল নাড়ু, দক্ষিণ কেরালা ও লক্ষদ্বীপে আগামী তিন-চার দিন বিচ্ছিন্নভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণ তামিল নাড়ুর কোথাও কোথাও ভারী বৃষ্টিপাত হতে পারে।

এছাড়া আজ ও আগামীকাল পূর্ব মধ্য প্রদেশ, উত্তর প্রদেশ, বিহার ও ঝাড়খণ্ডে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

Comments