গভীর নিম্নচাপ: ৩ সমুদ্রবন্দরসহ কক্সবাজার উপকূলীয় এলাকায় ৩ নম্বর সতর্কসংকেত

এ কারণে আজ সারাদিন দেশজুড়ে বৃষ্টি হতে পারে।
কক্সবাজার সমুদ্রসৈকত। ফাইল ছবি

চট্টগ্রাম, মোংলা ও পায়রা সমুদ্রবন্দর এবং কক্সবাজার উপকূলীয় এলাকাকে তিন নম্বর স্থানীয় সতর্কসংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

এর পাশাপাশি বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকার কথা বলেছে আবহাওয়া অধিদপ্তর।

আজ শনিবার আবহাওয়া অধিদপ্তরের বিশেষ বুলেটিনে বলা হয়, যশোর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত স্থল নিম্নচাপটি সামান্য উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে ঘণীভূত হয়ে আজ সকাল ৯টায় একই এলাকায় গভীর স্থল নিম্নচাপ আকারে অবস্থান করছে। এটি আরও উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা সৃষ্টি অব্যাহত রয়েছে জানিয়ে বুলেটিনে আরও বলা হয়, এ কারণে বাংলাদেশের উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর ও সমুদ্রবন্দরসমূহের ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

জানতে চাইলে অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ দ্য ডেইলি স্টারকে বলেন, 'গভীর স্থল নিম্নচাপ থাকলে সাধারণত বায়ুচাপের তারতম্য হয়। সাগর উত্তাল থাকে। যে কারণে মাছ ধরা নৌকা-ট্রলার ঢেউয়ের কারণে ডুবে যেতে পারে। ক্রমান্বয়ে এটা উত্তরপশ্চিম দিকে সরে গেলে পরিস্থিতি স্বাভাবিক হবে।'

এ কারণে আজ সারাদিন দেশজুড়ে বৃষ্টি হতে পারে বলেও জানান বজলুর রশিদ। বলেন, আগামীকাল রোববার থেকে বৃষ্টি খানিকটা কমবে।

Comments