বিশ্বে প্রতি ১০ জনে ১ জন ডায়াবেটিসে আক্রান্ত

বিশ্বে প্রতি ১০ জনে একজন এখন ডায়াবেটিসে আক্রান্ত বলে জানিয়েছে ইন্টারন্যাশনাল ডায়াবেটিস ফেডারেশন। 

বিশ্বে প্রতি ১০ জনে একজন এখন ডায়াবেটিসে আক্রান্ত বলে জানিয়েছে ইন্টারন্যাশনাল ডায়াবেটিস ফেডারেশন। 

আজ সোমবার বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে এ তথ্য জানানো হয়েছে।

সংস্থাটি আরও জানিয়েছে, বিশ্বজুড়ে ৫০০ মিলিয়নেরও বেশি মানুষ ডায়াবেটিসে আক্রান্ত। তবে তাদের প্রায় অর্ধেক মানুষের পরীক্ষার মাধ্যমে ডায়াবেটিস শনাক্ত করা হয়নি।

অতিমাত্রায় ডায়াবেটিসের বৃদ্ধি স্বাস্থ্য ব্যবস্থাকে চাপের মধ্যে ফেলেছে উল্লেখ করে ফেডারেশন জানিয়েছে, এর ফলে ডায়াবেটিসে আক্রান্ত এবং এর ঝুঁকিতে থাকা ব্যক্তিরা প্রয়োজনীয় সেবা ও ধারণা পাচ্ছে না।

এই রোগটি সম্পর্কে সচেতনতা বাড়াতে বাংলাদেশে আজ ডায়াবেটিস দিবস পালিত হচ্ছে। এ বছর দিবসটির প্রতিপাদ্য 'আগামীতে নিজেকে সুরক্ষায় ডায়াবেটিসকে জানুন'।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণীতে ডায়াবেটিস সম্পর্কে জনগণের মধ্যে সচেতনতা সৃষ্টিতে সংশ্লিষ্ট সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন।

রাষ্ট্রপতি তার বাণীতে বলেছেন, নগরায়ণ, জীবনযাত্রা ও খাদ্যাভ্যাসের পরিবর্তন এবং কায়িক শ্রমের অভাবের কারণে ডায়াবেটিসের প্রকোপ দিন দিন বাড়ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে বলেছেন, গণমুখী স্বাস্থ্যনীতি প্রণয়নের মাধ্যমে যুগপোযোগী স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে নতুন হাসপাতাল ও নার্সিং ইনস্টিটিউট প্রতিষ্ঠাসহ বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

Comments