রোগ

থানচির দুর্গম এলাকায় ডায়রিয়ায় স্কুলশিক্ষার্থীসহ ২ জনের মৃত্যুর অভিযোগ

তাদের মধ্যে একজন সপ্তম শ্রেণির শিক্ষার্থী বলে জানিয়েছেন স্থানীয়রা।
বান্দরবান

বান্দরবানের দুর্গম থানচি উপজেলার ২নং তিন্দু ইউনিয়নে ডায়রিয়া আক্রান্ত হয়ে ২ জনের মৃত্যুর অভিযোগ উঠেছে। 

তাদের মধ্যে একজন সপ্তম শ্রেণির শিক্ষার্থী রুমাতি ত্রিপুরা এবং অপরজন চন্দ্র ত্রিপুরা (৬৮) বলে জানিয়েছেন স্থানীয়রা।

গত ১ ও ২ জুলাই তারা মারা যান বলে জানান ২ তিন্দু ইউনিয়নের ৭, ৮, ৯ নম্বর ওয়ার্ডের সংরক্ষিত মহিলা ইউপি সদস্য জমারুং ত্রিপুরা।

মৃত চন্দ্র ত্রিপুরা ২নং তিন্দু ইউনিয়নের ৭নং ওয়ার্ডের অংতোহা পাড়ার বাসিন্দা এবং রুমাতি ত্রিপুরা একই ইউনিয়নের ৯ নং ওয়ার্ডের রেমন্ড পাড়ার কামা চন্দ্র ত্রিপুরার মেয়ে এবং থানচি উপজেলা সদরের একটি স্কুলের সপ্তম শ্রেণির শিক্ষার্থী।

পাড়াগুলো নাফাকুম থেকে ১০ কিলোমিটার দূরে অবস্থিত।

থানচি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসে কর্মকর্তা ডা. ওয়াহিদুজ্জামান মুরাদ দ্য ডেইলি স্টারকে জানান, আজ সকালে স্থানীয় ও (উপজেলা স্বাস্থ্য মাঠকর্মী) সহকর্মীদের মাধ্যমে জানতে পেরেছি দুর্গম তিন্দু ইউনিয়নে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে দুজন মারা গেছেন। তাদের মধ্যে একজন স্কুলছাত্রীও আছেন। ওই এলাকা অত্যন্ত দুর্গম বলে জানান তিনি।

তিনি আরও বলেন, ঈদের এক সপ্তাহ আগে এলাকায় ডায়রিয়ার প্রাদুর্ভাব হওয়ার খবর পেয়ে স্থানীয় জনপ্রতিনিধি ও স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের মাঠকর্মীদের মাধ্যমে সংশ্লিষ্ট এলাকায় ওষুধ পাঠানো হয়। তবে ওই এলাকায় কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) এর বিরুদ্ধে যৌথবাহিনীর অভিযান অব্যাহত থাকার কারণে স্বাস্থ্যসেবা উপকরণ পৌছানো যায়নি।

ডায়রিয়ার বিষয়ে জানতে চাইলে ২ তিন্দু ইউনিয়নের ৭,৮,৯ নম্বর ওয়ার্ডের সংরক্ষিত মহিলা ইউপি সদস্য জমারুং ত্রিপুরা জানান দীর্ঘদিন অনাবৃষ্টির কারণে পাহাড়ে গাছপালার-লতাপাতা ও লতাগুল্ম ঝিড়ির পানিতে এসে পড়ে পচে জমা হয়। হঠাৎ করে বৃষ্টি শুরু হলে পাহাড়ের ঢাল বেয়ে আসা সেই পচা লতাপাতা ও লতাগুল্ম পাড়ার পানির উৎস ঙাক্ষ্যং খাল হয়ে ভেসে আসে। সেই পানি পান করার কারণে এসব দুর্গম এলাকায় বসবাসকারীদের ডায়রিয়ার প্রাদুর্ভাব দেখা দেয়।

তিন্দু ইউনিয়নের চেয়ারম্যান ভাগ্যচন্দ্র ত্রিপুরা জানান, দুজনের মৃত্যুর খবর জেনেছেন, তবে কী কারণে মৃত্যু তিনি জানাতে পারেননি। এলাকাটি দুর্গম হওয়ার কারণে এলাকাবাসীর সাথে যোগাযোগ হচ্ছে না বলে জানান তিনি।

গত বছর ডায়রিয়ার প্রাদুর্ভাবে থানচি দুর্গম রেমাক্রী ইউনিয়নে প্রায় ১৭ জন মারা গেছে বলে জানা যায়।

Comments