বিশ্ব ডায়াবেটিস দিবস

দেশে ১৫-৩৫ বছর বয়সী ৭ শতাংশ মানুষ ডায়াবেটিসে আক্রান্ত

‘প্রথম দিকেই শনাক্ত করা গেলে এবং সঠিক চিকিত্সা নিলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা যেতে পারে।’

একটি সাম্প্রতিক সমীক্ষায় দেখা গেছে, বাংলাদেশে ১৫ থেকে ৩৫ বছর বয়সী প্রতি ১০০ জন যুবকের মধ্যে ৭ দশমিক ৪ জনের বেশি ডায়াবেটিসে আক্রান্ত। এই বয়সী পুরুষের আক্রান্তের হার ৬ দশমিক ৯ শতাংশ, যেখানে নারীদের আক্রান্তের হার ৭ দশমিক ৮ শতাংশ।

সেন্টার ফর গ্লোবাল হেলথ রিসার্চ, বিএডিএএস এবং স্বাস্থ্য অধিদপ্তরের অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ বিভাগ গত বছর দেশের আটটি প্রশাসনিক বিভাগের ২ হাজার ৪৬৮ জনের ওপর এই গবেষণাটি পরিচালনা করেছে।

গবেষণা দলের প্রধান ডা. বিশ্বজিৎ ভৌমিক দ্য ডেইলি স্টারকে বলেন, 'এটি উদ্বেগজনক বিষয় যে আমাদের তরুণ জনসংখ্যার মধ্যে ডায়াবেটিস পাওয়া যাচ্ছে। আর তারচেয়ে বেশি উদ্বেগের বিষয় হচ্ছে, তাদের বেশিরভাগই এই বিষয়ে সচেতন নয় এবং তারা পরীক্ষা করান না।'

তিনি জানান, ৭০ শতাংশ ডায়াবেটিস প্রতিরোধযোগ্য।

'ডায়াবেটিসের ঝুঁকি জানুন প্রয়োজনীয় ব্যবস্থা নিন' প্রতিপাদ্য নিয়ে আজ মঙ্গলবার দেশে পালিত হচ্ছে বিশ্ব ডায়াবেটিস দিবস।

গবেষণায় দেখা গেছে, যারা দিনে ৩০ মিনিটের বেশি হাঁটেন না এবং স্থূলতা নিয়ন্ত্রণ করেন না, তাদের ডায়াবেটিসের ঝুঁকি বেশি।

গবেষণায় অংশ নেওয়া তরুণ জনসংখ্যার ২৬ দশমিক ৫ শতাংশের স্থূলতার সমস্যা ছিল এবং নারীদের তুলনায় পুরুষদের মধ্যে স্থূলতার প্রবণতা বেশি।

প্রায় ৬১ শতাংশ অংশগ্রহণকারীর ডায়াবেটিস থাকলেও কোনো উপসর্গ দেখা যায়নি।

গবেষণায় বলা হয়েছে, তরুণ জনগোষ্ঠী তাদের খাদ্যাভ্যাসের কারণে ডায়াবেটিসে আক্রান্ত হচ্ছেন।

ডা. বিশ্বজিৎ বলেন, 'প্রথম দিকেই শনাক্ত করা গেলে এবং সঠিক চিকিত্সা নিলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা যেতে পারে।'

বাংলাদেশে দিন দিন ডায়াবেটিস রোগের প্রকোপ বাড়ছে। ইন্টারন্যাশনাল ডায়াবেটিস ফেডারেশনের অনুমান, বর্তমানে দেশে ১ কোটি ৩০ লাখ মানুষ ডায়াবেটিসে আক্রান্ত এবং ২০৪৫ সালের মধ্যে এই সংখ্যা ২ কোটি ২৩ লাখে পৌঁছে যেতে পারে। এর পাশাপাশি অন্তত ৪৩ শতাংশ মানুষের ডায়াবেটিস পরীক্ষা করা হয়নি।

ডায়াবেটিস রোগীর সংখ্যার দিক থেকে বাংলাদেশ বর্তমানে বিশ্বে অষ্টম। ২০৪৫ সালের মধ্যে বাংলাদেশ সপ্তম স্থানে উঠে আসতে পারে বলে ধারণা করছে ইন্টারন্যাশনাল ডায়াবেটিস ফেডারেশন।

বাংলাদেশ ডায়াবেটিস সমিতির সভাপতি জাতীয় অধ্যাপক এ কে আজাদ খান গতকাল বারডেম হাসপাতালে এক সংবাদ সম্মেলনে বলেন, 'ডায়াবেটিস প্রতিরোধযোগ্য এবং এই প্রতিরোধ তখনই সম্ভব যখন মানুষ সচেতন হবে। এ কারণেই যাদের ডায়াবেটিস আছে এবং যাদের ডায়াবেটিস নেই, সবাইকে এই রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণের জন্য ঝুঁকি সম্পর্কে জানতে হবে।'

Comments