দেশের মানুষকে ২-৪ জনের হাত থেকে বাঁচাতে চাই: বাণিজ্য প্রতিমন্ত্রী

‘ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে ভোজ্য তেলে ট্যারিফ কমানো হয়েছে। এতে বাজারে প্রতি লিটারে অন্তত ছয় টাকা কমানো উচিত ছিল কিন্তু বিভিন্ন অজুহাতে কমানো হয়নি।’
দেশের মানুষকে ২-৪ জনের হাত থেকে বাঁচাতে চাই: বাণিজ্য প্রতিমন্ত্রী
বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু | ছবি: মোহাম্মদ সুমন/স্টার

সরকারের আমদানি করা পণ্য ছোট ব্যবসায়ীদের মাধ্যমে বিক্রি করতে বাফার স্টক করতে চট্টগ্রামে গুদাম করার পরিকল্পনার কথা জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

তিনি আরও বলেন, দেশের মানুষকে দুই-চার জনের হাত থেকে বাঁচাতে চাই।

আসন্ন রমজানে নিত্য প্রয়োজনীয় পণ্যের অবাধ সরবরাহ ও দ্রব্যমূল্য স্থিতিশীল রাখতে আজ বৃহস্পতিবার বিকেলে বন্দরনগরীর সার্কিট হাউসে ব্যবসায়ী নেতাদের সঙ্গে মত বিনিময় সভায় তিনি এ কথা বলেন।

বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, 'টিসিবির তালিকা হালনাগাদ ও ভ্রাম্যমাণ ট্রাকের পরবর্তীতে স্থায়ী দোকান করতে চাই৷ এগুলো আমার না, প্রধানমন্ত্রীর নির্দেশ। বাজার ব্যবস্থা দুই-চার জনের হাতে না রেখে ফ্রি মার্কেট করতে চাই। ফ্রি মার্কেটে সবার ব্যবসা করার সুযোগ আছে।'

তিনি বলেন, 'ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে ভোজ্য তেলে ট্যারিফ কমানো হয়েছে। এতে বাজারে প্রতি লিটারে অন্তত ছয় টাকা কমানো উচিত ছিল কিন্তু বিভিন্ন অজুহাতে কমানো হয়নি। আমরা জানি, আপনাদের সমস্যা আছে, দেশের সমস্যা আছে, সারা বিশ্বের সমস্যা আছে কিন্তু সদিচ্ছা থাকলে সব সম্ভব।

'আগামী ১ মার্চ থেকে চালের বস্তায় সব তথ্য লেখা থাকবে। নিত্য প্রয়োজনীয় পণ্য ও কৃষিপণ্য নিয়ে যেসব আইন আছে তা মানা হচ্ছে না; এই আইনগুলো সমন্বয় করে সামনের মাস থেকে নতুন করে কাজ করা হবে,' সতর্ক করেন তিনি।

আহসানুল আরও বলেন, 'কেউ কারও প্রতিপক্ষ না। যার যার জায়গা থেকে দায়িত্ব পালন করতে হবে।'

বাজার মনিটরিং কেবল রমজান মাসে সীমাবদ্ধ থাকবে না জানিয়ে তিনি বলেন, আগামী সপ্তাহের মধ্যে ভোক্তাদের জন্য সহনীয় দাম নির্ধারণ করে দেওয়া হবে।

চট্টগ্রামের বিভাগীয় কমিশনার তোফায়েল ইসলাম বলেন, 'ভোগ্যপণ্যের বাজারে ডিও এক হাত থেকে নানা হাত ঘুরে দাম বেড়ে যায়। দেখা যায়, বাজারে পণ্য আসার আগেই ডিও হাত বদল হয়ে কয়েক ধাপে দাম বেড়ে গেছে। এই বিষয়টা নজরে রাখা দরকার। রাস্তায় বিভিন্ন সংগঠন নানা নামে চাঁদা তোলে। এর জন্যও পণ্যের দাম বাড়ে। প্রফিট মার্জিন ঠিক করা দরকার। কে কোন পর্যায়ে কতটুকু প্রফিট করবে সেটা ঠিক করা দরকার।'

Comments