চট্টগ্রামে সব ধরনের সবজির দাম দ্বিগুণ, কাঁচামরিচ ৭০০ টাকা

ব্যবসায়ীরা বলছেন, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যান চলাচল বন্ধ থাকায় এবং ভারী বর্ষণে ফসলের ক্ষতি হওয়ায় চট্টগ্রামের বাজারগুলোতে পণ্যবাহী যানের প্রবেশ কমেছে ৬০ শতাংশ।
চট্টগ্রামের একটি সবজির দোকান। ছবি: স্টার

সরবরাহ কমে আসায় চট্টগ্রাম নগরের খুচরা ও পাইকারি বাজারগুলোতে সব ধরনের সবজির দাম বেড়েছে। কাঁচামরিচ বিক্রি হচ্ছে ৫৫০ থেকে ৭০০ টাকার মধ্যে।

ব্যবসায়ীরা বলছেন, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যান চলাচল বন্ধ থাকায় এবং ভারী বর্ষণে ফসলের ক্ষতি হওয়ায় চট্টগ্রামের বাজারগুলোতে পণ্যবাহী যানের প্রবেশ কমেছে ৬০ শতাংশ। ফলে গত কয়েকদিনে বাজারগুলোতে সব ধরনের সবজির দাম দ্বিগুণেরও বেশি বেড়েছে।

আজ রোববার শহরের কাজির দেউরী ও ২ নম্বর গেট এলাকার কর্ণফুলী মার্কেটে গিয়ে দেখা যায়, সবজির মধ্যে সবচেয়ে কম দামে বিক্রি হচ্ছে লাউ ও মিষ্টি কুমড়া। প্রতি কেজি ৯০ টাকা দরে পাওয়া যাচ্ছে এ দুটি সবজি। এছাড়া প্রতি কেজি পটল ১২০ টাকা, বেগুন ১৪০ টাকা, করলা ১৫০ টাকা, ঢেঁড়শ ১০০ টাকা, টমেটো ৫৫০ টাকা থেকে থেকে ৫৯০ টাকা ও কাঁকরোল ১৬০ টাকা দরে বিক্রি হচ্ছে। শসা ও ঝিঙে বিক্রি হচ্ছে ১০০ থেকে ১১০ টাকা কেজি দরে।

ছবি: স্টার

কাজির দেউরি বাজারের ব্যবসায়ী আবুল হাসেম দ্য ডেইলি স্টারকে বলেন, 'গত কয়েকদিনের ব্যবধানে সব ধরনের সবজির দাম দ্বিগুন বেড়েছে। গত শুক্রবার লাউ বিক্রি করেছিলাম ৫০ টাকা কেজি। আজ তা ১০০ টাকা। এছাড়া যে মরিচ শুক্রবার ২৫০ টাকা কেজি দরে বিক্রি করেছিলাম আজ তা ৫৯০ টাকায় বিক্রি করছি।'

সবজির পাইকার ও মেসার্স শাহ আমানত বাণিজ্যালয়ের স্বত্ত্বাধিকারী নুরুল আলম বললেন, 'চট্টগ্রামে সবজির একটি বড় অংশই আসে সীতাকুন্ড, মিরসরাই, ফেনী, নোয়াখালী ও কুমিল্লা অঞ্চল থেকে। গত কয়েক দিনের বন্যায় এসব অঞ্চলে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। যে কারণে সরবরাহ কমে এসেছে ৫০-৬০ শতাংশ। আবার কুমিল্লা ও চাঁদপুর অঞ্চল থেকে কিছু সবজি আসার কথা থাকলেও মহাসড়ক তলিয়ে যাওয়ায় তা আসতে পারছে না।'

আবার যে পরিমাণ সবজি আসছে যানজট ও বৃষ্টির কারণে তার অনেকটা নষ্ট হয়ে যাচ্ছে বলেও মন্তব্য করেন ‍নুরুল আলম।

Comments