চমেক বার্ন ইউনিট প্রকল্প এলাকায় ৩০০ অবৈধ স্থাপনা উচ্ছেদ

চীনা সরকারের অর্থায়নে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে একটি আধুনিক বার্ন ইউনিট নির্মাণ প্রকল্প নেওয়া হয়েছে।
উচ্ছেদ অভিযান
মঙ্গলবার সকাল থেকে দুপুর পর্যন্ত প্রকল্প এলাকায় জেলা প্রশাসনের উচ্ছেদ অভিযান চলে। ছবি: সংগৃহীত

চীনা সরকারের অর্থায়নে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে একটি আধুনিক বার্ন ইউনিট নির্মাণ প্রকল্প নেওয়া হয়েছে। প্রকল্প এলাকায় ৩ শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন।

১৫০ শয্যার এই বার্ন ও প্লাস্টিক সার্জারি ইউনিট নির্মাণের জন্য চমেক হাসপাতালের কাছে গোয়াছিবাগান এলাকা বেছে নেওয়া হয়েছে।

কর্মকর্তারা জানান, বার্ন ইউনিটটি ৬ তলা বহুতল ভবন হবে। প্রথম তলায় ইমার্জেন্সি এবং ওপিডি থাকবে, দ্বিতীয় তলায় ৩টি অপারেশন থিয়েটার এবং ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ) থাকবে, তৃতীয় তলায় হাই ডিপেন্ডেন্সি ইউনিট (এইচডিইউ), চতুর্থ ও পঞ্চম তলায় রোগীদের জন্য ওয়ার্ড এবং ষষ্ঠ তলায় ওয়ার্ড ও অফিস থাকবে। 

আজ মঙ্গলবার সকাল ১০টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত প্রকল্প এলাকায় উচ্ছেদ অভিযান চলে। জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও চান্দগাঁও সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) মাসুদ রানা অভিযানের নেতৃত্বে দেন।

মাসুদ রানা দ্য ডেইলি স্টারকে বলেন, 'অভিযানে প্রকল্প এলাকায় অবৈধভাবে নির্মিত ৩০০টির বেশি আধাপাকা বাড়ি উচ্ছেদ করা হয়।'

যোগাযোগ করা হলে চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহসান ডেইলি স্টারকে বলেন, 'প্রকল্প এলাকার অবৈধ স্থাপনা অপসারণের জন্য ১ ফেব্রুয়ারি নোটিশ দেওয়া হয়েছিল। কিন্তু দখলকারীরা শোনেননি। তাই জেলা প্রশাসন সেখানে উচ্ছেদ অভিযান চালিয়েছে।'

'চীনা প্রতিনিধিরা শিগগির প্রকল্পের কাজ শুরু করতে চায়,' বলেন তিনি।

চীনা প্রতিনিধি দল এ মাসের শুরুতে প্রকল্প এলাকা পরিদর্শন করেন। তারা ভবনের নকশার পরিমাপ এবং অন্যান্য দিকগুলো খতিয়ে দেখেন।

বার্ন ইউনিটের আইসিইউ ২০ শয্যাবিশিষ্ট হবে, ৫টি থাকবে শিশুদের জন্য। এছাড়া ২৫টি এইচডিইউ শয্যাসহ মোট ১৫০ শয্যার হবে বার্ন ইউনিট।

Comments