আন্তর্জাতিক

আবারও যুক্তরাষ্ট্রের আকাশে দেখা গেল ‘রহস্যময়’ বস্তু

জো বাইডেনের নির্দেশে আলাস্কার প্রত্যন্ত উত্তর উপকূলের অজ্ঞাত বস্তুটি ভূপাতিত করেছে যুক্তরাষ্ট্রের একটি যুদ্ধবিমান
চীন, যুক্তরাষ্ট্র, হোয়াইট হাউস, জন কিরবি, জো বাইডেন,
হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কারবি। ছবি: রয়টার্স

চীনের সন্দেহভাজন 'গুপ্তপর বেলুন' নিয়ে উত্তেজনার মধ্যে যুক্তরাষ্ট্রের আকাশে এবার 'রহস্যময়' আরেকটি বস্তু দেখা গেছে। ইতোমধ্যে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশে আলাস্কার প্রত্যন্ত উত্তর উপকূলের অজ্ঞাত বস্তুটি ভূপাতিত করেছে যুক্তরাষ্ট্রের একটি যুদ্ধবিমান। এপির এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কারবি বলেছেন, বস্তুটি ভূপাতিত করার কারণ- এটি প্রায় ৪০ হাজার ফুট (১৩,০০০ মিটার) উচ্চতায় উড়ছিল এবং বেসামরিক উড়োজাহাজের নিরাপত্তার জন্য 'হুমকি' ছিল। বস্তুটি ভূপাতিত করার বিষয়ে জিজ্ঞাসা করা হলে বাইডেন শুক্রবার কেবল বলেছিলেন, এটি একটি সাফল্য।

এপির প্রতিবেদনে বলা হয়েছে, বাণিজ্যিক উড়োজাহাজ ও প্রাইভেট জেটগুলো ৪৫ হাজার ফুট (১৩ হাজার ৭০০ মিটার) পর্যন্ত উচ্চতায় উড়তে পারে।

কারবি বস্তুটিকে প্রায় একটি ছোট গাড়ির আকারের বলে উল্লেখ করেছেন এবং এটি গত শনিবার দক্ষিণ ক্যারোলিনা উপকূলে ভূপাতিত করা সন্দেহভাজন চীনা 'গুপ্তচর বেলুনের' চেয়ে অনেক ছোট।

পরপর অস্বাভাবিক এমন দুটি ঘটনা ও চীনের নজরদারি নিয়ে ক্রমবর্ধমান উদ্বেগ এবং এর বিরুদ্ধে কঠোর অবস্থান নিতে বাইডেনের ওপর চাপ আরওনে বেড়েছে। তবুও, শুক্রবার অজানা বস্তুটি নিয়ে খুব কম তথ্য জানা গেছে। সরকারি কর্মকর্তারা জানাতে পারেননি, সর্বশেষ বস্তুটিতে কোনো নজরদারি সরঞ্জাম ছিল কিনা কিংবা এটি কোথা থেকে এসেছিল বা এর উদ্দেশ্য কী ছিল।

পেন্টাগন শুক্রবার বস্তুটির সুনির্দিষ্ট বিবরণ না দিয়ে শুধু জানিয়েছে, মার্কিন পাইলটরা এটি পর্যবেক্ষণ করেছেন। কর্মকর্তারা জানিয়েছেন, বস্তুটি গত সপ্তাহের বেলুনের চেয়ে অনেক ছোট ছিল এবং এটিকে চালনাযোগ্য বলে মনে হচ্ছে না। এছাড়া এটি অনেক কম উচ্চতায় উড়ছিল।

কারবি বলেন, এটিকে আকাশ থেকে গুলি করে ভূপাতিত করার অন্যতম কারণ বেসামরিক বিমানের সম্ভাব্য ঝুঁকি। আমরা আমাদের আকাশসীমা নিয়ে সতর্ক আছি।

কারবি আরও বলেন, 'প্রেসিডেন্ট আমাদের জাতীয় নিরাপত্তা স্বার্থ রক্ষায় তার দায়িত্বকে সর্বাধিক গুরুত্ব দেন।'

পেন্টাগনের প্রেস সেক্রেটারি ব্রিগেডিয়ার জেনারেল প্যাট রাইডার শুক্রবার সাংবাদিকদের বলেন, আলাস্কার যৌথ ঘাঁটি এলমেনডর্ফ-রিচার্ডসনের এফ-২২ যুদ্ধবিমান এআইএম-৯এক্স স্বল্প পাল্লার এয়ার-টু-এয়ার ক্ষেপণাস্ত্র ব্যবহার করে বস্তুটি ভূপাতিত করে।

 

Comments