যুক্তরাষ্ট্র

গোয়েন্দা তথ্য সংগ্রহে সক্ষম চীনা বেলুন: যুক্তরাষ্ট্র

বেলুনটি গুপ্তচরবৃত্তির উদ্দেশ্যে ব্যবহারের দাবি অস্বীকার করেছে চীন
মার্কিন আকাশে চীনের 'গুপ্তচর বেলুন'। ছবি: রয়টার্স
মার্কিন আকাশে চীনের 'গুপ্তচর বেলুন'। ছবি: রয়টার্স

চলতি সপ্তাহে যুক্তরাষ্ট্র যে সন্দেহভাজন চীনা 'গুপ্তচর বেলুনটি' ভূপাতিত করেছে সেটি 'গোয়েন্দ তথ্য ও যোগাযোগ সংকেত সংগ্রহ' করতে সক্ষম বলে জানিয়েছেন এক মার্কিন কর্মকর্তা।

আজ শুক্রবার বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক জ্যেষ্ঠ কর্মকর্তা সংবাদ সম্মেলনে বলেন, এটি 'গোয়েন্দা তথ্য সংগ্রহ অভিযান' চালাতে সক্ষম একাধিক অ্যান্টেনা দিয়ে সজ্জিত ছিল।

বৃহস্পতিবার মার্কিন আইনপ্রণেতারা বেলুনের জন্য চীনের নিন্দা জানিয়ে একটি প্রস্তাব পাস করেছেন।

বেলুনটি গুপ্তচরবৃত্তির উদ্দেশ্যে ব্যবহারের দাবি অস্বীকার করেছে চীন। তারা বলছে, বেলুনটিতে একটি আবহাওয়ার ডিভাইস ছিল। কিন্তু, যুক্তরাষ্ট্র মনে করছে- বেলুনটি ৫টি মহাদেশ জুড়ে বিস্তৃত গুপ্তচর বেলুনের বহরের অংশ।

মার্কিন হাউস অব রিপ্রেজেন্টেটিভসের সদস্যরা বেলুনটিকে 'যুক্তরাষ্ট্রের সার্বভৌমত্বের লঙ্ঘন' বলে অভিহিত করেছেন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন আকাশসীমায় চীনা বেলুনের উপস্থিতি কূটনৈতিক সংকটকে উস্কে দিয়েছে এবং মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনকে চীন সফর বাতিল করতে বাধ্য করেছে। এটি ছিল কয়েক বছরের মধ্যে সেখানে এ জাতীয় প্রথম উচ্চপর্যায়ের মার্কিন-চীন বৈঠক। এ সপ্তাহের শেষের দিকে আটলান্টিক মহাসাগরে বেলুনটি ভূপাতিত করতে মার্কিন সামরিক বাহিনী একটি ফাইটার জেট ব্যবহার করেছিল।

বৃহস্পতিবার চীন জানিয়েছে, গুপ্তচর বেলুনের বিস্তৃত বহরের বিষয়ে তারা অবগত নয়। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং বলেন, চীনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র যে তথ্য ও জনমত যুদ্ধ চালিয়েছে, তারই অংশ হতে পারে এই দাবি।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন পিবিএসকে দেওয়া এক সাক্ষাৎকারে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং 'বিরাট সমস্যার' সম্মুখীন হচ্ছেন বলে মন্তব্য করার পর চীনও তার সমালোচনা করেছে। নিং বলেন, এসব মন্তব্য 'অত্যন্ত দায়িত্বজ্ঞানহীন এবং মৌলিক কূটনৈতিক প্রোটোকলের লঙ্ঘন'।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বৃহস্পতিবার বলেন, উচ্চ রেজোলিউশনের ছবিতে দেখা গেছে, প্রায় ২০০ ফুট (৬০ মিটার) লম্বা বেলুনটিতে বড় বড় সোলার প্যানেল রয়েছে যা 'একাধিক সক্রিয় গোয়েন্দা তথ্য সংগ্রহ সেন্সর' পরিচালনায় সক্ষম।

এ ঘটনার সঙ্গে জড়িত চীন সরকারের সঙ্গে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা ভাবছে যুক্তরাষ্ট্র।

বিশেষজ্ঞরা বিবিসিকে বলেছেন, মার্কিন সরকারের সর্বশেষ তথ্য থেকে জানা গেছে- এটি আসলে এক ধরনের গুপ্তচর বেলুন ছিল।

 

Comments