এলটিটিই নেতা প্রভাকরণ কি এখনো জীবিত

তবে, প্রভাকরণের জীবিত থাকার বিষয়ে নেদুমারানের এই ধরনের দাবি অবশ্য এবারই প্রথম নয়।
ভেলুপিল্লাই প্রভাকরণ। ছবি: সংগৃহীত

শ্রীলঙ্কার লিবারেশন টাইগারস অব তামিল ইলমের (এলটিটিই) প্রধান ভেলুপিল্লাই প্রভাকরণ এখনো বেঁচে আছেন বলে দাবি করেছেন ভারতের তামিলনাড়ুর প্রবীণ রাজনীতিবিদ পাজা নেদুমারান।

আজ সোমবার দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, ২০০৯ সালে এলটিটিইর বিরুদ্ধে অভিযানের পর শ্রীলঙ্কার সেনাবাহিনী আনুষ্ঠানিকভাবে প্রভাকরণের মৃত্যুর কথা ঘোষণা করেছিল।

তবে, তামিলনাড়ুর এই নেতা দাবি করেছেন, প্রভাকরণ শিগগিরই প্রকাশ্যে আসবেন এবং তার পরিকল্পনা প্রকাশ করবেন।

তামিলনাড়ুর থানজাবুরে একটি সংবাদ সম্মেলনে বক্তব্য দেওয়ার সময় নেদুমারান আরও বলেন, প্রভাকরণের পরিবারের বেশ কয়েকজন সদস্য, যাদেরকে হত্যা করা হয়েছিল বলে ঘোষণা করা হয়েছিল, তারাও জীবিত ছিলেন।

'আমি বলতে চাই যে প্রভাকরণ এখনো বেঁচে আছেন এবং ভালো আছেন। আমি তামিল জনগণকে এ বিষয়ে বলতে পেরে খুশি। তিনি নিজেই খুব শিগগির তার পরবর্তী পরিকল্পনা (তামিল ইলমকে মুক্ত করার) ঘোষণা করবেন', দাবি তামিল এই নেতার।

তামিলনাড়ুর সব জনগণকে প্রভাকরণকে সমর্থন করার আহ্বান জানিয়ে নেদুমারান বলেন, 'এলটিটিই যখন চারপাশে ছিল, তারা কখনই কোনো ভারতবিরোধী শক্তিকে শ্রীলঙ্কার ভূমি ব্যবহার করতে দেয়নি। কিন্তু আমরা দেখতে পাচ্ছি যে শ্রীলঙ্কায় চীনের প্রভাব বেড়েছে এবং চীন এখন শ্রীলঙ্কাকে নিয়ন্ত্রণ করছে... তারা ভারতীয় মহাসাগরের ওপর আরও বেশি ক্ষমতা পাচ্ছে। আমি ভারত সরকারকে এই ভূ-রাজনৈতিক পরিস্থিতি বন্ধ করার জন্য যা করা দরকার, তা করার আহ্বান জানাচ্ছি।'

তবে, প্রভাকরণের জীবিত থাকার বিষয়ে নেদুমারানের এই ধরনের দাবি অবশ্য এবারই প্রথম নয়।

২০১৮ সালের এপ্রিলে দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া সাক্ষাৎকারেও প্রভাকরণের জীবিত থাকার বিষয়ে একই রকম দাবি করেছিলেন নেদুমরান।

তবে এবিপি নাড়ুর প্রতিবেদনে বলা হয়েছে, নেদুমরানের এই দাবি প্রত্যাখান করেছে শ্রীলঙ্কার সেনাবাহিনী। তারা বলেছে, এই দাবির ভিত্তিকে কোনো ধরনের প্রমাণ নেই।

Comments