রাশিয়ার বিরুদ্ধে মার্কিন ড্রোন ভূপাতিত করার অভিযোগ

এমকিউ–৯ রিপার নামের ড্রোনটি নজরদারির কাজে ব্যবহার করছিল যুক্তরাষ্ট্র।
কৃষ্ণসাগরের রাশিয়ার বিরুদ্ধে মার্কিন ড্রোন ভূপাতিত করার অভিযোগ
এমকিউ-৯ রিপার ড্রোন। ছবি: রয়টার্স

রাশিয়ার যুদ্ধবিমান মার্কিন বিমান বাহিনীর এমকিউ-৯ রিপার ড্রোনের 'প্রপেলার' ক্ষতিগ্রস্থ করে ভূপাতিত করতে বাধ্য করেছে বলে অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র।

ইউএস ইউরোপীয় কমান্ডের এক বিবৃতিতে বলা হয়েছে, ২টি রাশিয়ান এসইউ-২৭ বিমান ও যুক্তরাষ্ট্রের রিপার ড্রোনটি মঙ্গলবার কৃষ্ণসাগরে আন্তর্জাতিক জলসীমার ওপর দিয়ে উড়ছিল। রাশিয়ার যুদ্ধবিমান ইচ্ছাকৃতভাবে ড্রোনের সামনে দিয়ে উড়ে যায় এবং বেশ কয়েকবার মানববিহীন ড্রোনটিতে জ্বালানি ফেলে।

আজ বুধবার সিএনএন ও রয়টার্সের প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

রাশিয়ান যুদ্ধবিমান দিয়ে কৃষ্ণসাগরে মার্কিন ড্রোন ভূপাতিত করার ঘটনায় নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র। এমকিউ–৯ রিপার নামের ড্রোনটি নজরদারির কাজে ব্যবহার করছিল যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্র বলছে, রাশিয়ার এসইউ-২৭ যুদ্ধবিমান ২টি ইচ্ছে করেই এমকিউ–৯ রিপার ড্রোনের 'প্রোপেলারে'আঘাত করে। এতে ক্ষতিগ্রস্ত ড্রোনটি কৃষ্ণসাগরে ভূপাতিত করার সিদ্ধান্ত নিতে বাধ্য হয় মার্কিন বাহিনী।

মার্কিন সামরিক বাহিনী বলেছে, ভূপাতিত করার আগে বেশ কয়েকবার, রাশিয়ার এসইউ যুদ্ধবিমান ২টি এমকিউ-৯ ড্রোনের ওপর জ্বালানি ফেলেছিল। সম্ভবত ড্রোনটিকে অন্ধ বা ক্ষতি করার চেষ্টা করেছিল। রাশিয়ার যুদ্ধবিমান অনিরাপদ কৌশলে মানববিহীন ড্রোনের সামনে উড়েছিল।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বিষয়টি অস্বীকার করেছে। তারা বলেছে, ক্রিমিয়া উপদ্বীপের কাছে ড্রোনটি শনাক্ত করা হয়েছে। এই উপদ্বীপটি ২০১৪ সালে থেকে মস্কোর সঙ্গে যুক্ত আছে।

Comments