আন্তর্জাতিক

ইয়েমেনে পদদলিত হয়ে অন্তত ৮৫ জন নিহত

এ ছাড়া আরও অন্তত ৩২২ জন আহত হয়েছেন
ছবি: রয়টার্স

ইয়েমেনে রাজধানী সানায় একটি স্কুলে দাতব্য প্রতিষ্ঠানের অর্থ বিতরণের সময় পদলিত হয়ে কমপক্ষে ৮৫ জন নিহত হয়েছেন। এ ছাড়া আরও অন্তত ৩২২ জন আহত হয়েছেন। 

আজ বৃহস্পতিবার প্রত্যক্ষদর্শী ও হুথি গণমাধ্যম এই তথ্য জানিয়েছে।

ইরানের সহায়তায় হুথি মুভমেন্ট পরিচালিত আল মাসিরাহ টেলিভিশন নিউজ সানার স্বাস্থ্য পরিচালকের বরাত দিয়ে জানিয়েছে, ১৩ জন গুরুতর ভাবে আহত হয়েছেন।

হুথি-নিয়ন্ত্রিত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এক বিবৃতিতে জানিয়েছেন, মুসলিমদের পবিত্র মাস রমজানের শেষ দিনে ব্যবসায়ীদের দেওয়া সহায়তার অর্থ বিতরণের সময় তারা পদদলিত হন।

উদ্ধার অভিযানে অংশ নেওয়অ দুজন প্রত্যক্ষদর্শী বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, কয়েক শ মানুষ অনুদানের অর্থ গ্রহণের জন্য একটি স্কুলে ভিড় করেন। যেখানে জনপ্রতি ৫ হাজার ইয়েমেনি রিয়াল বা প্রায় ৯ ডলার পরিমাণ অর্থ সহায়তা দেওয়া হচ্ছিল।

টেলিগ্রাম মেসেজিং অ্যাপে হুথি টেলিভিশনের পোস্ট করা একটি ভিডিওতে দেখা গেছে, বহু মানুষের ভিড় জমে আছে, কেউ কেউ চিৎকার করছেন এবং ভিড় ঠেলে বাইরে আসার চেষ্টা করছেন।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় একটি পৃথক বিবৃতিতে আরও জানিয়েছে, দাতব্য অনুষ্ঠান আয়োজনের জন্য ২ ব্যবসায়ীকে আটক করা হয়েছে এবং এ ঘটনার তদন্ত চলছে।

ইয়েমেন ৮ বছর ধরে গৃহযুদ্ধে জড়িয়ে পড়েছে। যার ফলে হাজার হাজার মানুষ নিহত হয়েছে, অর্থনীতি প্রায় ধ্বংস হয়ে গেছে এবং লাখ লাখ মানুষকে অনাহারে থাকতে হয়।

 

Comments