দেশের ভেতরে রুশ যুদ্ধবিমানের ‘ভুলবশত’ বোমা হামলা

এতে বেলগোরোদ শহরের ৪টি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে এবং ৩ জন আহত হন।
বোমা হামলায় বেলগোরোদ শহরের প্রধান সড়কে ২০ মিটার ব্যাসের একটি গর্ত তৈরি হয়েছে। ছবি: রয়টার্স

ইউক্রেন সীমান্তে রাশিয়ার বেলগোরোদ শহরে ভুল করে বোমা নিক্ষেপ করেছে একটি রুশ যুদ্ধবিমান।

স্থানীয় সময় বৃহস্পতিবার সুখই-৩৪ সুপারসনিক যুদ্ধবিমানের নিক্ষিপ্ত বোমা বিস্ফোরণে বেলগোরোদের ৪টি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে এবং ৩ জন আহত হয়েছে।

বার্তাসংস্থা এপির প্রতিবেদনে বলা হয়, রাশিয়া-ইউক্রেন সীমান্তের প্রায় ৪০ কিলোমিটার পূর্বে বেলগোরোদ শহরে বোমা হামলার বিষয়টি রুশ সামরিক বাহিনী স্বীকার করেছে। তারা বলছে এটি ভুলবশত হয়েছে।

ইউক্রেন সীমান্ত সংলগ্ন শহর বেলগোরোদের জনসংখ্যা প্রায় ৩ লাখ ৪০ হাজার। ইউক্রেন-রাশিয়া যুদ্ধে শহরটি নিয়মিত ড্রোন হামলার শিকার হয়েছে। তবে, আগের হামলাগুলোর ক্ষেত্রে ইউক্রেনের সামরিক বাহিনীকে দায়ী করেছে রুশ কর্তৃপক্ষ।

বার্তাসংস্থা রয়টার্স জানায়, বোমা হামলায় শহরের প্রধান সড়কে ২০ মিটার ব্যাসের গর্ত হয়েছে। বেলগোরোদের গভর্নর ভ্যাচেস্লাভ গ্ল্যাডকভ শহরে জরুরি অবস্থা ঘোষণা করেছেন। 

প্রত্যক্ষদর্শীরা জানান, একটি মৃদু শব্দের পরে একটি বিস্ফোরণ হয়। এতে আশেপাশের ভবনগুলো কেঁপে ওঠে এবং জানালার কাচ ভেঙে যায়।

প্রায় এক ঘণ্টা পরে, রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায় যে তাদের একটি বোমারু বিমান 'ভুলবশত' সেখানে বিস্ফোরণ ঘটায়। মন্ত্রণালয় আর বিস্তারিত কিছু জানায়নি। 

তবে সামরিক বিশেষজ্ঞরা বলেছেন, একটি শক্তিশালী বোমা বিস্ফোরণ হয়েছে, যার ওজন ৫০০ কিলোগ্রাম হতে পারে।

এর আগে গত বছরের অক্টোবরে আরেকটি রুশ যুদ্ধবিমান আজভ সাগরের তীরে রুশ বন্দর ইয়েস্কের একটি আবাসিক ভবনের পাশে বিধ্বস্ত হয়। ওই ঘটনায় ১৫ জন নিহত হয়েছিল।

Comments

The Daily Star  | English
pharmaceutical industry of Bangladesh

Starting from nowhere, pharma sector becomes a lifesaver

The year 1982 was a watershed in the history of the pharmaceutical industry of Bangladesh as the government stepped in to lay the foundation for its stellar growth in the subsequent decades.

18h ago