সন্দেহভাজন আইএস নেতাকে হত্যা করেছে তুরস্ক: এরদোয়ান

এরদোয়ান বলেন, অভিযান শুরুর আগে তুর্কি গোয়েন্দারা দীর্ঘদিন ধরে আইএসের সন্দেহভাজন নেতার ওপর নজর রাখছিল।
রিসেপ তাইয়েপ এরদোয়ান, তুরস্ক, ভূমিকম্প, তুরস্কে ভূমিকম্প, জরুরি অবস্থা,
রিসেপ তাইয়েপ এরদোয়ান। ছবি: রয়টার্স ফাইল ফটো

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেছেন, তুরস্কের গোয়েন্দা বাহিনী আইএসের সন্দেহভাজন নেতা আবু আল-হুসেইন আল-হুসেইনি আল-কুরাশিকে হত্যা করেছে।

আজ সোমবার আল জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এরদোয়ান বলেন, অভিযান শুরুর আগে তুর্কি গোয়েন্দারা দীর্ঘদিন ধরে আইএসের সন্দেহভাজন নেতার ওপর নজর রাখছিল।

রোববার তুরস্কের সংবাদমাধ্যম টিআরটিকে দেওয়া এক সাক্ষাৎকারে এরদোয়ান বলেন, সিরিয়ায় তুরস্কের জাতীয় গোয়েন্দা সংস্থার অভিযানের অংশ হিসেবে ওই ব্যক্তিকে হত্যা করা হয়েছে। আমরা এসব সংগঠনের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাব।

সিরিয়ার স্থানীয় ও নিরাপত্তা সূত্রগুলো জানিয়েছে, তুরস্ক সমর্থিত বিদ্রোহী গোষ্ঠীগুলোর নিয়ন্ত্রণাধীন সিরিয়ার উত্তরাঞ্চলীয় শহর জিন্দারেসের কাছে এ অভিযান চালানো হয়।

তবে, আইএসের পক্ষ থেকে এ বিষয়ে কোনো ঘোষণা আসেনি। ওই অঞ্চলের বিরোধী দল সিরিয়ান ন্যাশনাল আর্মি তাৎক্ষণিকভাবে এ বিষয়ে কোনো মন্তব্য করেনি।

সিরিয়ার উত্তরাঞ্চলে বার্তা সংস্থা এএফপির এক সংবাদদাতা জানান, তুরস্কের সহায়তায় তুরস্কের গোয়েন্দা সংস্থা ও স্থানীয় সামরিক পুলিশ শনিবার জিন্দিরেসের একটি এলাকা বন্ধ করে দিয়েছে।

স্থানীয়রা এএফপিকে জানিয়েছেন, একটি পরিত্যক্ত খামারে অভিযান চালানো হয়। ওই খামারটি স্কুল হিসেবে ব্যবহৃত হচ্ছিল।

স্থানীয় এক বাসিন্দা রয়টার্সকে বলেন, শনিবার থেকে রোববার রাতভর শহরে সংঘর্ষ শুরু হয়, প্রায় এক ঘণ্টা ধরে স্থানীয়রা বড় বড় বিস্ফোরণের শব্দ শুনতে পান। পরে কেউ যেন সেখানে যেতে না পারেন তাই নিরাপত্তা বাহিনী এলাকাটি ঘিরে ফেলে।

আল-কুরাশি তার পূর্বসূরি নিহত হওয়ার পর ২০২২ সালের নভেম্বরে আইএসআইএল (আইএসআইএস) নেতা হন।

Comments