বাখমুত দখলের দাবি মস্কোর, কিয়েভের প্রত্যাখ্যান

ইউক্রেনীয় সেনাদের হাত থেকে বাখমুতকে মুক্ত করায় প্রেসিডেন্ট পুতিন ভাড়াটে বাহিনী ভাগনার গ্রুপ ও নিয়মিত সেনাদের শুভেচ্ছা জানিয়েছেন।
বাখমুত দখলের দাবি
বাখমুতে নিজ বাহিনীর সদস্যদের সঙ্গে ইয়েভগেনি প্রিগোঝিন। ছবিটি ভিডিও থেকে নেওয়া। ২০ মে ২০২৩। ছবি: রয়টার্স

ইউক্রেনের পূর্বাঞ্চলে কৌশলগত বাখমুত শহর দখলের দাবি করেছে রাশিয়ার। তবে, তা প্রত্যাখ্যান করেছে ইউক্রেন।

রুশ সংবাদ সংস্থা আরটি জানায়, আজ রোববার ভোরে ক্রেমলিনের বার্তায় বলা হয়েছে—ইউক্রেনীয় সেনাদের হাত থেকে বাখমুতকে মুক্ত করায় প্রেসিডেন্ট পুতিন ভাড়াটে বাহিনী ভাগনার গ্রুপ ও নিয়মিত সেনাদের শুভেচ্ছা জানিয়েছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী হানা মালিয়ার টেলিগ্রাম পোস্টে বলেছেন, 'বাখমুতে তুমুল লড়াই চলছে। সেখানকার পরিস্থিতি জটিল।'

তিনি আরও বলেন, 'এই মুহূর্তে আমাদের প্রতিরক্ষা বাহিনী বাখমুতের কয়েকটি শিল্প এলাকা নিয়ন্ত্রণ করছে।'

গতকাল শনিবার বার্তা সংস্থা রয়টার্স জানায়, রাশিয়ার ভাড়াটে সেনাবাহিনী ভাগনার গ্রুপের প্রধান ইয়েভগেনি প্রিগোঝিন বলেছেন যে, তার সেনারা ইউক্রেনীয় সেনাদের শহর থেকে তাড়িয়ে দিয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়, বাখমুত দখলের দাবি সত্য হলে তা হবে যুদ্ধক্ষেত্রে গত ১০ মাসের মধ্যে রাশিয়ার প্রথম বড় ধরনের বিজয়।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অনলাইন বার্তায় বলা হয়, 'সাউদার্ন গ্রুপ অব ফোর্সের সহায়তায় ভাগনার গ্রুপের আক্রমণের মধ্য দিয়ে আর্তিওমভস্ককে (বাখমুত) পুরোপুরি স্বাধীন করা হয়েছে।'

ক্রেমলিনের বাখমুত দখলের ঘোষণার আগে ইউক্রেনের সেনাবাহিনীর মুখপাত্র সেরহি চেরেভাতি রয়টার্সকে বলেন, 'এটি সত্য নয়। আমাদের বাহিনী বাখমুতে লড়াই করছে।'

রুশ সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, বাখমুত দখলের জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সেনাদের অভিনন্দন জানানোর পাশাপাশি যুদ্ধক্ষেত্রে যারা বিশেষ অবদান রেখেছেন তাদের পুরস্কৃত করার ঘোষণা দেওয়া হয়েছে।

এর আগে গত মাসের শুরুতে বাখমুতের 'প্রশাসন' নিয়ন্ত্রণে নেওয়ার দাবি করেছিল ভাগনার গ্রুপ।

Comments